Header Ads

গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

গণিত স্বাভাবিকভাবেই আমাদের কাছে বিরক্তিকর বা বোরিং লেগে থাকে। মূলত আমাদের মস্তিষ্ক সেই বিষয়গুলির প্রতি বেশি আকৃষ্ট হয় যেখানে চিত্র, রং, বিভিন্ন আকৃতি বা শেইপ এবং আবেগ জড়িত থাকে। তাই যে মানুষটি গণিত পছন্দ করেনা তার কাছেও গান শুনতে ভালো লাগে এবং সেও সিনেমা দেখতে পছন্দ করে। আজকের এই আর্টিকেলে আমি গণিতে পারদর্শী হবার জন্য এবং ভালো করার কিছু উপায় শেয়ার করবো। পদ্ধতিগুলো বেশ কার্যকরী হিসেবে ইতিমধ্যেই সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে এবং গণিতে এক্সপার্ট ব্যাক্তিরা এই টেকনিকগুলো মাঝে মাঝেই পরামর্শ হিসেবে দিয়ে থাকেন।

গণিতের বৈশিষ্ট্য সম্পর্কে ভালোভাবে জানা


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

গণিতের সাথে অন্যান্য সাবজেক্ট গুলোর একটা মৌলিক পার্থক্য রয়েছে। সেটা কী? মূলত পার্থক্যটা হচ্ছে এর গঠন এবং বৈশিষ্ট্যে। উদাহরণ হিসেবে আমরা ইতিহাসকে ধরি। ইতিহাস বিষয়টিতে যদি আমি পানিপথের যুদ্ধ সম্পর্কে জানতে আগ্রহী হই তাহলে ঐ অংশটুকুই পড়লে হবে। আমাকে অবশ্যই পানিপথের যুদ্ধ বোঝার জন্য নেপোলিয়নের রাজ্যজয়ের কাহিনী জানার দরকার নেই! আবার যদি গণিতের কথা ধরি তাহলে সেটা ভিন্ন হয়ে যাবে। এখানে প্রতিটি টপিক, কনসেপ্ট একে অন্যের সাথে সম্পর্কযুক্ত (Linked) হয়ে থাকে। তাই, আমি যদি ক্যালকুলাস শিখতে চাই তাহলে আমাকে অ্যালজেব্রা জানতে হবে। কীভাবে ইকুয়েশন সল্ভ করতে হয় সেটা বুঝতে হবে, ত্রিকোণমিতি পড়তে হবে। তাই বোঝাই যাচ্ছে একটা বিষয় অন্যটার সাথে সম্পর্কযুক্ত। এবং গণিত কাজ করে Deduction পদ্ধতিতে। আমরা গণিতের বিভিন্ন কন্সেপ্ট এর নির্দিষ্ট বৈশিষ্ট্য অন্য আরেকটি কনসেপ্ট এর ক্ষেত্রে কাজে লাগাতে পারি। তাই কোন টপিক বা অধ্যায় পড়া শুরু করার আগে জেনে নাও সেটি পড়ে ভালোভাবে বুঝতে হলে আগে কী কী জানা থাকতে হবে। এবং সেগুলো ভালোভাবে জানা হলেই তারপরে অধায়টা পড়া শুরু করো।

কনসেপ্টগুলো পরিষ্কার করা


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

গণিতের কোন একটি টপিক পড়ার সময় যদি নির্দিষ্ট কোন অংশ বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে সেটা আগে পরিষ্কার করে নাও। সেই অংশটুকুর ওপর ভিত্তি করেই অধ্যায়টা এগিয়েছে। তাই ঐ অংশ ভালোভাবে না বুঝলে সম্ভাবনা আছে যে পরবর্তী অংশগুলিও ভালোভাবে বুঝতে অসুবিধা হবে! তাই ভালোকরে কনসেপ্ট ক্লিয়ার করে আগাও। প্রয়োজনে শিক্ষক, গৃহশিক্ষক, কোচিং, বড় ভাইয়া-আপু অথবা এই বিষয়ে পারদর্শী যে কারও সাহায্য নাও। ইন্টারনেটের মাধ্যমেও জেনে নিতে পারো।

গ্রুপ স্টাডি


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

অনেকের ক্ষেত্রেই গ্রুপ স্টাডি যথেষ্ট ফলপ্রসূ হয়ে থাকে। দুই বা তিনজনে মিলে একটি গ্রুপ করে নির্দিষ্ট চ্যাপ্টার বা কোন অধ্যায়ের টপিক পড়তে পারো। এক্ষেত্রে রুটিন করে রাখলে পড়তে সুবিধা হয় এবং গ্রুপ স্টাডি সবসময় অল্প মানুষের মধ্যেই সীমাবদ্ধ রাখা ভালো। এতে করে অনাকাঙ্ক্ষিত ঝামেলা এড়ানো সম্ভব।

লজিকে পারদর্শী হওয়া


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

গণিতে ভালো করতে চাইলে লজিক জানতে এবং বুঝতে হবে। কারণ ম্যাথ এর প্রতিটি বিষয় শক্ত লজিকের সিঁড়ীতে দাড়িয়ে আছে। লজিক বা যুক্তি আমাদের জীবনের বাইরের কোন অংশ নয়। প্রতিদিনই আমরা কোন সিদ্ধান্ত নেয়ার আগে যুক্তি দিয়ে ভেবে দেখি সেটার ভালোমন্দ সম্পর্কে। আমরা নিয়মিত বিভিন্ন কাজে যুক্তি ব্যাবহার করে থাকি। এই যুক্তিকে আরও শক্তিশালী করতে হবে। নিয়মিত বিভিন্ন বই পড়তে হবে। ম্যাথে এবং লজিকে ভালো করার অনেক সুন্দর সুন্দর বই রয়েছে। সেগুলো পড়ে প্র্যাকটিস করা যেতে পারে। স্ট্র্যাটেজি ধরণের গেমস এবং ধাঁধা (পাজল) সল্ভ করেও লজিক শক্তিশালী করা যায়। যেমনঃ দাবা, সুডোকু, ক্রস-ওয়ার্ড, রুবিকস কিউব ইত্যাদি।

প্র্যাকটিস, প্র্যাকটিস এবং প্র্যাকটিস!


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

ইউক্লিড বলেছিলেন “There is no royal path to learn Geometry” অর্থাৎ জ্যামিতি শেখার কোন রাজকীয় পথ নেই। এটাকে আমরা সামান্য পরিবর্তন করে বলতে পারি গণিত শেখার কোন রাজকীয় পথ নেই। গণিত শুধু মুখে মুখে রিডিং পড়ে শেখা সম্ভব নয়। প্রত্যেকটি বিষয় ভালো করে বোঝার পড়ে প্রচুর প্র্যাকটিস এর প্রয়োজন। ঐ টপিকের বিভিন্ন প্রবলেম ধাপে ধাপে সমাধান করো। প্রথমেই অনেক কঠিন কোন সমস্যা সমাধানের চেষ্টা না করে ছোটোখাটো সাধারণ সমস্যাগুলি সমাধান করো। এতে আত্মবিশ্বাস বাড়বে। তারপরে ধাপে ধাপে আরও কঠিন প্রবলেম গুলোতে হাত দাও। দেখো সেগুলো সমাধান করতে পারো কিনা। সব সমস্যার সমাধান করতেই হবে এমন কোন কথা নেই, যেটুকু সময় তুমি সমস্যাটি নিয়ে চিন্তা করবে সেইটুকু সময়ই আসলে সবচেয়ে মূল্যবান! কখনোই গাইড বা বইয়ের সমাধান আগেই দেখে নিয়ো না। এতে করে সেই সমস্যাটা সমাধানের আর কোন লাভ থাকবে না। একেবারেই না পারলে কারও সাহায্য বা হিন্টস নাও। একটি কঠিন সমস্যার পেছনে এক-দুই সপ্তাহ লেগে থাকাও বিচিত্র কিছু না!

চিত্রের সাহায্যে বোঝা


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

গণিতের একটা টপিক, কন্সেপ্ট বা প্রবলেম পড়ার পরে সেটা খাতায় একে ফেলো। এতে করে বিষয়টা বোঝা অনেক সহজ হয়ে যাবে। আবার একটা টপিকের ওপরে প্রচুর ভিডিও থাকে। সেসব তুমি ইন্টারনেটে (ইউটিউব) একটু খোঁজ করলেই পাবে। সবার শেখার ধরণ একরকম হয়না। কেউ পড়ে ভালো শেখে তো কেউ দেখে, আবার কেউ কেউ ভালো শেখে শোনার মাধ্যমে। তুমি যদি ভিজুয়াল লার্নার হও অর্থাৎ দেখে ভালো শেখো তাহলে সেই বিষয়ের উপরে একটি ভিডিও দেখে নাও। এতে করে শেখাটা সহজ হয়ে যাবে।

অন্যকে বোঝানোর চেষ্টা করা


গণিতে পারদর্শী হওয়ার কিছু কার্যকরী উপায়

কোনকিছু তুমি নিজে ঠিকমতো বুঝেছো কিনা তা জানার সবচাইতে ভালো উপায় হচ্ছে অন্যকে বোঝানোর চেষ্টা করা। যেই টপিক নতুন শিখলে বা যেই অধ্যায়টা নতুন পড়লে সেটা অন্য কাউকে (যেমনঃ বন্ধু, পরিবারের সদস্য বা পরিচিত কেউ) বোঝানোর চেষ্টা করো। দেখো বোঝানোর সময় কোথায় কোথায় আটকে যাচ্ছো। যদি একদম ঠিকভাবে বুঝিয়ে দিতে পারো তাহলে অভিনন্দন! তোমার বিষয়টি ভালোভাবে শেখা হয়েছে। কিন্তু যদি আটকে যাও বা শ্রোতার কোন প্রশ্নের উত্তর ঠিকভাবে দিতে অসুবিধা হয়ে থাকে তাহলে বিষয়টা আবারো পড়ো, যেখানে যেখানে অসুবিধা হয়েছে সেই জায়গাগুলি বোঝার চেষ্টা করো। এভাবেই তুমি একসময় পারদর্শী হয়ে উঠবে।

আজকের মতো এখানেই শেষ করছি। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাও। আর শুধু শুধু পড়ে নিজের কাছে পরামর্শগুলি রেখে দিও না! তোমার পরিচিত বন্ধুবান্ধব সকলের সাথে লিখাটি শেয়ার করো। তথ্য শেয়ার করাও কিন্তু শেখার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম! আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ। 

No comments: