Header Ads

পদার্থবিদ ব্রায়ান কক্সের মতে কেন আমরা এখনও এলিয়েনদের দেখা পাইনি

বিখ্যাত পদার্থবিদ প্রফেসর ব্রায়ান কক্স (Brain Cox) সম্প্রতি একটি জ্যোতির্বিজ্ঞানের সবচেয়ে আলোচিত এবং গুরুত্বপূর্ণ প্রশ্নে নিজের মতামত ব্যাখ্যা করেছেন। প্রশ্নটা হচ্ছেঃ যদি আমাদের মহাবিশ্বে ভিনগ্রহীদের অস্তিত্ব থাকে তাহলে তারা আসলে কোথায় আছে এবং এখনো আমরা তাদের অস্তিত্ব খুঁজে পাচ্ছি না কেন? এর পেছনের কারণটা কী হতে পারে?

পদার্থবিদ ব্রায়ান কক্সের মতে কেন আমরা এখনও এলিয়েনদের দেখা পাইনি

প্রশ্নটি আসলে অনেক প্রাচীন এবং ইটালিয়ান পদার্থবিদ এনরিকো ফার্মি সর্বপ্রথম ১৯৫০ সালের দিকে এই বিষয়টি তুলে ধরেন। বর্তমানে যা "ফার্মি প্যারাডক্স" নামে খ্যাত। বাইরের গ্যালাক্সি এবং আমাদের নিজেদের সৌরজগতেই যে পরিমাণ সভ্যতা থাকার কথা তার সাথে বাস্তবের অনুসন্ধানে ভিনগ্রহীদের অস্তিত্বের কোনই প্রমাণ না পাওয়া একটি অসঙ্গতির জন্ম দেয়। তাই তিনি প্রশ্ন করেছিলেন, "ওরা কোথায়?"

প্রফেসর ব্রায়ান মনে করেন তার কাছে এর একটি ব্যাখ্যা রয়েছে। কিন্তু আপনার হয়তো সেটা পছন্দ নাও হতে পারে! সানডে টাইমস এর একটি আর্টিকেলে তিনি বলেছেন,

ফার্মি প্যারাডক্সের একটি সমাধান হচ্ছে যে উন্নত সভ্যতা তৈরিতে সক্ষম প্রাণীগুলি মূলত উন্নতির কোন এক পর্যায়ে নিজেদের ধ্বংস করে ফেলে। তাই এমন কোন সভ্যতার টিকে থাকা সম্ভব নয় যা নিজেকে ধ্বংস করার ক্ষমতা রাখে এবং সেই ধ্বংসের প্রবণতা বন্ধ করার জন্য সকলের মিলিত সহযোগিতার প্রয়োজন হয়।

এটি হয়তো একটি শক্ত কারণ হতে পারেন "ওদের" অস্তিত্ব খুঁজে না পাওয়ার। হতে পারে উন্নতির শিখরে পৌঁছানোর পথেই নিজেদেরই ধ্বংসের কৌশলে তারা নিজেদের শেষ করে ফেলে।
তিনি আরও বলেছেন,

এমন সম্ভাবনা রয়েছে যে বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষের ফলে বৈশ্বিক জনসমষ্টির দক্ষতা ও চিন্তার সীমারেখায় প্রভাব তৈরি হয় এবং ধ্বংসের দিকে তারা নিজেদের এগিয়ে নিয়ে যায়। হয়তো আমরাও একই পথে হাঁটছি!
পোস্টটি ভালো লেগে থাকলে শেয়ার করুন। বিজ্ঞানভিত্তিক লিখা নিয়মিত পেতে লাইক দিয়ে রাখুন আমাদের ফেসবুক পেইজে এবং নিয়মিত ভিজিট করুন EduQuarks ব্লগ। সবাইকে অনেক ধন্যবাদ।

No comments: