Header Ads

EduQuarks এ আপনাকে স্বাগতম!

প্রথমেই আপনাকে অনেক ধন্যবাদ এখানে আসার জন্য। EduQuarks নামের এই সাইটটি কী, কেন এমন অসংখ্য প্রশ্ন থাকতে পারে আপনার। সেই সকল প্রশ্নের উত্তর দেয়ার জন্যই এই আর্টিকেলটি। এখানে EduQuarks এর বৈশিষ্ট্য, উদ্দেশ্য সহ সকল বিষয়ে বিস্তারিতভাবে বলা হয়েছে।

শুরুর পেছনের কথা...


বেশ কিছুদিন থেকে লক্ষ্য করা যাচ্ছে আমাদের শিক্ষাব্যাবস্থায় একটা বড়সড় পরিবর্তন আসছে। শেখার ধরনেও। ইন্টারনেটের শক্তিশালী প্রভাব আমাদের শেখার পদ্ধতিটা অনেক সহজ করে দিয়েছে। সবাই ওয়েব থেকে নিজের প্রয়োজন অনুসারে যেকোনো বিষয় সম্পর্কে জানতে পারছে, শিখতে পারছে। ইউটিউব এবং খান অ্যাকাডেমির মতো প্ল্যাটফর্মের ভূমিকা এখানে গুরুত্বপূর্ণ। বাংলাদেশী এবং বাংলা ভাষাভাষী মানুষদের জন্য এমন শিক্ষণীয় পোর্টাল থাকলেও সংখ্যায় অপ্রতুল। যেগুলো আছে তার মানও যে অনেক ভালো তেমনটা বলা যায়না। তাই বাংলা ভাষায় জ্ঞানের অন্বেষণকারী এবং শিখতে আগ্রহী সকলের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। প্ল্যাটফর্মটি হচ্ছে EduQuarks বা এডুকোয়ার্কস। এর বিশেষত্ব কী এবং কেন এই সাইটটি আপনি ভিজিট করবেন? এর সাথে পরিচিত করিয়ে দেয়াই আজকের আর্টিকেলের উদ্দেশ্য।

EduQuarks কী? 


EduQuarks - এডুকোয়ার্কস

সকল জ্ঞানপিপাসু মানুষদের জন্য শিক্ষামূলক ব্লগ। এখানে বিজ্ঞান, ইতিহাস, সাহিত্য, গল্প, মিথোলজী থেকে শুরু করে বই, টিভি শো এবং টেকনোলজি নিয়েও বিভিন্ন বিষয়ে আর্টিকেল এবং সিরিজ পোস্ট করা হয়ে থাকে। সবসময় নতুন কোন বিষয় সম্পর্কে জানতে, বুঝতে এবং শিখতে ব্যাবহার করতে পারেন আমাদের এই প্ল্যাটফর্মটি। শুধুমাত্র ছাত্র-ছাত্রীরাই যে ভিজিট করবে এমন নয়। জানতে এবং শিখতে ইচ্ছুক সকল জ্ঞানপিপাসুদের জন্যে এই ব্লগটি উন্মুক্ত।

EduQuarks ফোরাম


EduQuarks Forum

শুধু পড়েই যাবেন কিন্তু প্রশ্ন করতে পারবেন না তাহলে কীভাবে হবে? তাই এই ব্লগে ফোরামের ব্যাবস্থা রয়েছে। যেকোনো প্রশ্ন মনে আসলে সরাসরি আমাদের ফোরামে চলে যান এবং প্রশ্ন করুন। আবার অন্যদের করা প্রশ্নে তাদেরকে নিজের জানা অংশটুকু শেয়ার করুন। একটি কার্যকরী লার্নিং কমিউনিটি গড়ে তোলা এডুকোয়ার্কস ফোরামের উদ্দেশ্য।

ফোরামে যেতে এখানে ক্লিক করুন ঃ এডুকোয়ার্কস ফোরাম

নেট ডাটা নেই জন্যে কী শেখা বন্ধ থাকবে? 


নাহ! ইন্টারনেট ডাটার কথা চিন্তা করে আপনাকে কখনোই শেখা বন্ধ করে দিতে হবেনা! কারণ EduQuarks ব্লগটি আপনি ভিজিট করতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে কোনপ্রকার ইন্টারনেট ডাটা খরচ না করেই। ইন্টারনেট.অর্গ প্রোজেক্টের সাথে কানেক্টেড থাকায় আপনি আপনার মোবাইল থেকে ফেসবুকের অ্যাপ দিয়ে Free Basics এর সাহায্যে কোন ডাটা ছাড়াই ভিজিট করতে পারবেন এডুকোয়ার্কস ব্লগ এবং শিখতে পারবেন!

কীভাবে MB ছাড়াই EduQuarks ভিজিট করবেন জানতে এখানে ক্লিক করুন

অংশগ্রহন করুন আপনিও! 


শুধু অন্যরাই লিখে যাবে কেন? এখানে আপনিও লিখার এবং আপনার জ্ঞান অন্যদের কাছে ছড়িয়ে দেবার সুযোগ পাবেন। এই ব্লগে আপনার লিখা প্রকাশ করতে দয়া করে এই লিংকটি তে যান।

সোশ্যাল নেটওয়ার্ক / ফেসবুক 


EduQuarks ব্লগের রয়েছে নিজস্ব অফিসিয়াল ফেসবুক পেইজ এবং গ্রুপ। ব্লগের সকল আপডেট সেখানে পাওয়া বাদেও প্রশ্ন, জ্ঞান ভাগাভাগি ও জানার সুযোগ থাকছে। তাই লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে এবং ফেসবুক গ্রুপে যোগ দিন আমাদের সাথে।

EduQuarks ফেসবুক পেইজঃ https://www.facebook.com/eduquarks
EduQuarks ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/eduquarks

আশা করি আপনার লিখাটি ভালো লেগেছে। বাংলা ভাষাভাষী সকল জ্ঞানপিপাসু মানুষদের একটি প্ল্যাটফর্মে যুক্ত করা আমাদের উদ্দেশ্য। আশা করি আপনিও এতে সহযোগিতা করবেন। দয়া করে এই ব্লগটির কথা শেয়ার করুন এবং অন্যদেরকেও জানান। যেকোনো প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন সরাসরি মেইলে অথবা ফেসবুক পেইজের মাধ্যমে।

আমাদের ইমেইলঃ [email protected]
আমাদের ফেসবুক পেইজঃ https://www.facebook.com/eduquarks

আমাদের About পেইজের Contact Form এর সাহায্যেও সরাসরি যোগাযোগ করতে পারেন। সেখানে যেতে মেন্যু থেকে About এ ক্লিক করুন অথবা এই লিংকে ক্লিক করে সরাসরি চলে যান।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।  

No comments: