Header Ads

তাপ কেন বেশি তাপমাত্রা থেকে কম তাপমাত্রায় প্রবাহিত হয়?

আমরা যদি পাশপাশি দুইটি বস্তু রেখে দিই, তাহলে অধিক তাপমাত্রার বস্তু হতে অল্প তাপমাত্রার বস্তুতে তাপের প্রবাহ ঘটে। এতো সকলেই জানে। কিন্তু এর পেছনের কারণটা আসলে কী? আজকে আমারা সেটাই জানবো!

তাপ কেন বেশি তাপমাত্রা থেকে কম তাপমাত্রায় প্রবাহিত হয়


কল্পনা করো তোমার কাছে গরম পানি দিয়ে ভর্তি একটি গ্লাস আছ। যখন তুমি গ্লাসটাকে এমন পরিবেশে রাখবে যার তাপমাত্রা গরম পানিভর্তি গ্লাসের তাপমাত্রার চাইতে কম তখন গ্লাসটি তাপ বিকিরণ করতে শুরু করবে পরিবেশে এবং একসময় পরিবেশের সমান তাপমাত্রা অর্জন করে নিবে। এর অর্থ অধিক তাপমাত্রা থেকে স্বল্প তাপমাত্রায় তাপ প্রবাহিত হয়েছে। কিন্তু কেন? কেন অধিক থেকে অল্প তাপমাত্রায় তাপ প্রবাহিত হয়? উল্টোটা কেন হয়না?

তাপ প্রবাহিত হওয়ার কারণ হচ্ছে বস্তুর মধ্যে উপস্থিত কণাদের গতি। কণাদের গতি নির্ভর করে তাপমাত্রার উপর। যদি বেশি তাপমাত্রা হয় তাহলে কণাদের অধিক গতিশক্তি (Kinetic Energy) থাকে যার অর্থ তাদের গতি অধিক হয় এবং অনেক দ্রুত চলাচল করতে সক্ষম হয়। কিন্তু তাপমাত্রা কম হলে পরিস্থিতি সম্পূর্ণ বিপরীত হয়ে যায়। এই অবস্থায় কণারা অধিক তাপমাত্রার তুলনায় অনেক কম গতিতে চলাফেরা করতে থাকে যেহেতু তাদের গড় গতিশক্তির পরিমাণ অল্প হয়।

এই অবস্থায় ২টি ভিন্ন তাপমাত্রার বস্তুকে কাছাকাছি নিয়ে আসলে তাপগতিবিদ্যার (Thermodynamics) দ্বিতীয় সূত্র অনুযায়ী অধিক তাপমাত্রা থেকে অল্প তাপমাত্রার দিকে তাপের প্রবাহ ঘটবে।

তাপগতিবিদ্যার ২য় সূত্র মতে,

"একটি প্রক্রিয়া সবসময় এমন দিকে চলতে থাকবে যেন শক্তির পরিমাণের প্রাপ্যতা কমতে থাকে এবং সিস্টেমের এনট্রপি বৃদ্ধি পায়"

যদি কম তাপমাত্রা থেকে অধিক তাপমাত্রায় তাপের প্রবাহ ঘটতো তাহলে এই সূত্রটি অকার্যকর হতো। কারণ, সেক্ষেত্রে এনট্রপি বৃদ্ধি পাবার বদলে হ্রাস পেতো এবং শক্তির পরিমাণের প্রাপ্যতা বেড়ে যেতো। উল্লেখ্য যে তাপগতিবিদ্যার সূত্রগুলি আমাদের মহাবিশ্বের সকল অবস্থায় এবং সকল জায়গায় সমান কার্যকর।

এজন্য আমরা সবসময় অধিক তাপমাত্রা হতে অল্প তাপমত্রায় তাপ প্রবাহিত হতে দেখি! 

আর্টিকেলটি ভালো লেগে থাকলে অন্যদের সাথে শেয়ার করুন। এমন আরও লিখা পেতে নিয়মিত ভিজিট করুন EduQuarks ব্লগ। সবাইকে ধন্যবাদ।

No comments: