Header Ads

যে ৫টি কারণে গণিতে নোবেল প্রাইজ দেয়া হয়না!

Nobel Prize

গণিত বা ম্যাথে কেন নোবেল দেয়া হয়না তার পেছনে অসংখ্য গল্প রয়েছে। যদিও এর কোনটিই প্রমাণিত নয়। মূলত ম্যাথে নোবেল প্রাইজ না দেয়ার আসল কারণটি কখনোই নির্দিষ্টভাবে বের করা সম্ভব হয়ে উঠেনি। তবুও নানা গল্প এবং মিথ প্রচলিত আছে এই বিষয়ে। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় ৫টি কারণ যার জন্য ম্যাথে নোবেল দেয়া হয়না বলে সবাই ধারণা করে থাকেন সেগুলো আমি এখানে তুলে দিচ্ছিঃ

ম্যাথ আসলে অনেকটাই থিওরেটিকাল

নোবেল প্রাইজের উদ্ভব হয়েছিলো যারা বাস্তব বা প্র্যাক্টিকাল আবিষ্কারের মাধ্যমে পৃথিবীর উন্নয়নে অবদান রাখবেন তাদের পুরস্কৃত করার জন্য। এমনটা হতে পারে আলফ্রেড নোবেল ম্যাথকে অতিরিক্তি থিওরেটিকাল ভেবে নিয়েছিলেন বা এর বাস্তব প্রয়োগের ক্ষেত্রটিকে গুরুত্ব দেননি।

ম্যাথ আকর্ষণীও ক্ষেত্র ছিলোনা!

নোবেলের জনক অ্যালফ্রেড নোবেলের নিজের কাজের ক্ষেত্র ছিলো পদার্থবিজ্ঞান ও রসায়ন। মেডিসিন তখন যাত্রা শুরু করার জন্য মাত্র হাটি হাটি পা করছে। শান্তির জন্য পুরস্কার অ্যালফ্রেড নোবেলের ব্যাক্তিগত ভাবমূর্তি ধরে রাখার জয় গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলো যেহেতু ডায়ামাইটের জনক হিসেবে সবাই তাকে “মৃত্যুর সওদাগর" নামে আখ্যা দিতো! কিন্তু, গণিতের প্রয়োজন সেভাবে কখনোই দেখা দেয়নি আলফ্রেডের কাজের ক্ষেত্রে।


ইতোমধ্যেই ম্যাথের পুরষ্কার রয়েছে!

নোবেল প্রাইজ চালু হওয়ার আগে থেকেই ম্যাথে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সুইডেনের ২য় রাজা অস্কার II মর্যাদাপূর্ণ ও সম্মানজনক পুরষ্কারের ব্যাবস্থা করে রেখেছিলেন। তাই, স্বাভাবিকভাবেই হয়তো আলফ্রেড নোবেল গণিতে আলাদা পুরষ্কারের প্রয়োজনবোধ করেননি।

শত্রুতা

গল্প রয়েছে যে আলফ্রেড নোবেল এর সাথে গণিতবিদ Gosta Mittag-Leffler এর ব্যাক্তিগত দ্বন্দ বা শত্রুতা ছিলো। এই গণিতবিদ একটি স্বনামধন্য ম্যাথ জার্নালের প্রতিষ্ঠাতা ছিলেন এবং গণিতে অত্যন্ত পারদর্শী ছিলেন। তাই নোবেল আসলে কখনোই চাননি যে নোবেল প্রাইজের সম্মান এবং অর্থ তার কাছে পৌঁছাক!


ব্যাক্তিগত কারণ!

এটাই সবচেয়ে প্রচলিত এবং জনপ্রিয় মিথ। বলা হয়ে থাকে আলফ্রেড নোবেলের স্ত্রী গণিতবিদ Gosta Mittag এর জয় তার সাথে প্রতারণা করেছিলেন। তাই গণিতবিদ এবং গণিতের প্রতি তার এক ধরনের বিদ্বেষ জন্মায় এবং তার পরিণাম হচ্ছে নোবেল প্রাইজে গণিতের স্থান না থাকা!

উপরের সবগুলোই প্রচলিত গল্প। এর কোনটি সত্য বা মিথ্যা তা কেউ প্রমান করতে পারেননি। আপাতত নোবেল প্রাইজে গণিতের অনুপস্থিতির পেছনে এই গল্পগুলো ছাড়া আর কোন কারণ খুজে পাওয়া যায়নি। লিখাটি ভালো লাগলে দয়া করে নিচের শেয়ার বাটনে ক্লিক করে বন্ধুদের সাথে শেয়ার করুন আর সবাইকে জানান গণিতে নোবেল প্রাইজ না দেয়ার মজার কারণগুলি! 

No comments: