Header Ads

জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যা (Astronomy and Astrophysics) কী?

জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যা (Astronomy and Astrophysics) কী?

জ্যোতির্বিদ্যা আর জ্যোতির্পদার্থবিদ্যা বিষয় টা নিয়ে আলোচনা করা যাক !

প্রথমেই আসি Astronomy আর Astrology এক জিনিস না ! Astronomy এর সংজ্ঞা এভাবে দেয়া যায় , আকাশের বস্তুগুলা থেকে পর্যবেক্ষণ করে এর গাণিতিক গতিবিধির আলোচনা । আর Astrology কি করে এইসব গতিবিধি থেকে Prediction দেয় ।

যেসব prediction বেশির ভাগ ক্ষেত্রেই ভুল/ বানোয়া্ট । কিন্তু আগে কিন্তু Astrologer রা সূর্যাস্ত, সূর্যদয়,দিন মাসের হিসাব,বছরের হিসাব,চাদের কলা,গ্রহের গতিবিধি এমনকি গ্রহন সম্পর্কে নিখুঁত হিসাব রাখতেন ।

এরকম পর্যবেক্ষণ থেকে আগে কত যে স্থাপত্য তৈরি করা হয়েছে । তার মধ্যে হচ্ছে ভারতের কনার্ক সৌরমন্দির যেখানে তারা নিখুঁত সৌর ঘড়ি বানিয়ে রেখেছে শুধু সূর্যের আলোর ছায়া দেখে! কিন্তু তারা এর সাথে যে ভবিষ্যৎ বানি গুলা করে এ সম্পর্কে আর কিছু বলা ঠিক না ।

এখন তাহলে আসল জ্যোতির্বিদ্যা কি?

আমাদের বাংলাদেশের Pseudoscience / Popular / Space Science এর বই গুলা পরে আমাদের এমন ধারণা হইছে যে আকাশের যা আছে (মানেই ব্ল্যাকহোল,হোয়াইট হোল,সিঙ্গুলারিটি,মাল্টিভার্স) এগুলায় Astronomy । হ্যা মানছি এগুলা Astronomy এর পার্ট কিন্তু আসল জিনিস এমনকি বেসিক ও না । এগুলার Hint দেয়া আছে কিন্তু গভীরের Physics/ তত্ত্ব কিচ্ছু বলা নাই একটা কথা তাও খুব famous "Singularity এমন এক জায়গা যেখানে Physics এর শর্ত খাটেনা!" 

ভাই খাটেনা বুঝলাম প্রমান কয় ? আমরা কেউ খুজার চেষ্টাও করিনা কারন ওই যে আমাদের বই গুলাতে Hint দেয়া থাকে আসল কথা না , তখন আগে এসব জিনিস জানতে চাই কিন্তু তার আগে যে কত কিছু জানা লাগে তার ব্যাখ্যায় কেউ আসে না । আরো পড়ার এদেশে সুযোগই নাই ।
আসল জ্যোতির্বিদ্যা, আসলে আলোচনা করে 'আকাশ নিয়ে" যেখানে আপনি পৃথিবীতে অবস্থিত একজন পর্যবেক্ষক (observer) । পর্যবেক্ষণ করে আমরা কি কি করতে পারি?

আমরা আকাশ থেকেই কি দেখতে পাব তারা,তাইনা? একটা তারা থেকে আরেকটা তারার পজিশন দেখেই আপনি আপনার পৃথিবীতে অবস্থান (lattitude,longitude),সময়,মাস,দিক এমনকি পৃথিবীর ব্যাসার্ধ বের করে ফেলতে পারেন । তারার আলো দেখে আপনি দিক নির্ণয় করতে পারেন ।
Astronomy এর সবচেয়ে মজার জিনিস "তারা নিয়ে আলোচনা" খালি চোখে আমরা যা দেখব তা থেকেই একটা তারার দূরত্ব (সবক্ষেত্রে না),উজ্জলতা ইত্যাদি বের করা যায় । কন্সটিলেশন আর স্কাইম্যাপ Astronomy এর মৌলিক জিনিস পাতি যা সম্পর্কে হয়ত অনেকের ধারণা নাই ।

Astronomy কে যেসব ভাগে ভাগ করা যায় তারা হলঃ

1. Observational Astronomy
a. Naked Eye Astronomy (আকাশে আপনি খালি চোখে দেখে যা তথ্য পাচ্ছেন )
b. Instrumental Astronomy ( টেলিস্কোপ সংক্রান্ত )

2. Astromical Measurments
a. Time Measurments (Geometric Astronomy and Time)
b. Distance Measurements (Celestial Mechanics, Celestial Coordinate System)

এবার আসি Astrophysics নিয়ে । এই যে আমরা এতক্ষন কিছু জিনিস পর্যবেক্ষণ করেই বের করতে পারছিলাম কিন্তু যখন ব্যাপারটা আরো জটিল হয় তখন আমাদের physics এর কাছে যেতে হয় । Astrophysics বললেই আমরা জিজ্ঞেস করি "মাল্টিভার্স আছে? এলিয়েন আছে? ব্ল্যাকহোল কি? " 

কিন্তু এগুলা বুঝার আগেই যে সাধরন physics রিলেটেড কথা সেগুলা কেও জিজ্ঞেস করেনা । Astrophysics এর আলোচনা তেই থাকে তারা আর মহাজাগতিক সিস্টেম গুলা কিভাবে কাজ করে । আমরা কিভাবে বলতে পারছি যে সূর্যের বয়স ৫ বিলিয়ন বছর , মহাবিশ্বের ১৩.৭ বিলিয়ন বছর , তারার পৃষ্ঠে কি কি মৌল আছে বা তারাটির ভর,ব্যাসার্ধ,তাপমাত্রা,দুরত্ব কত ? এগুলা জানতে আমাদের astrophysics এ data নিয়ে অনেক আলোচনা হয় আরকি ।

Astrophysics এর অন্যতম ভাগ গুলা হচ্ছেঃ

1. Stellar Astrophysics (Physics of Stars and Planets,Stellar Observations,Binaries and variables)
2. Instrumental (Optical) Astrophysics
3. Interstellar Astrophysics (মহাজাগতিক মেঘ,ধুলাবালি,Proto Star)
4. Radio Astrophysics (radio wavelength এ data analysis)
5. Galactic Astrophysics (Galaxy ও galactic System সংক্রান্ত )
6. Extra-Galactic Astrophysics (Quasar type celestial object নিয়ে আলোচনা )
7. Particle Astrophysics

কিন্তু Astrophysics জানতে আগে general physics অবশ্যই অনেক ভাল মত জানতেই হবে ।

Cosmology আসলে পুরটাই Astrophysics এর ভিতরেই পরে । বিশেষ করে Interstellar Astrophysics,Radio Astrophysics,Galactic Astrophysics,Extra-Galactic Astrophysics এর মধ্যেই । তাও আসলে মহাবিশ্ব related বিষয় গুলা যেমন মহাবিশ্বের পরিনতি,বয়স,ভর, Space Time, মাত্রা, হাইপোথিসিস গুলা আলোচনা থাকে যা Astrophysics এর মৌলিক বিষয় গুয়াল আয়ত্ত করেই মাতামাতি করা উচিত। কিন্তু যা অবস্থা আমরা জানিনা ক খ কিন্তু সংস্কৃতের লেখনি পড়তে যায়।

লেখক পরিচিতি
লিখেছেনঃ জ্যোতির্বিদ্যা ও সৃষ্টিতত্ত্ব পেইজ

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: