Header Ads

কারেজ দ্যা কাওয়ার্ডলি ডগঃ ডার্ক ফ্যান থিউরিস

বিভিন্ন জায়গায়,বিভিন্ন সময় বিভিন্ন পোস্ট দেখা যায় যে,নাইনটিজ কিড হলে এইটা অবশ্যই আপনাকে নস্টালজিক করে তুলবে।অন্যদের কথা জানিনা, কিন্তু ছোট বেলায় দেখা কার্টুন গুলা দেখে আমি ভয়ংকর ভাবে নস্টালজিক হয়ে যাই।আমাদের যাদের জন্ম ১৯৯৭/৯৮/৯৯ তে তারা কার্টুন নেটওয়ার্কের সব সেরা সেরা কার্টুন গুলো দেখার সৌভাগ্য পেয়েছি।আর এই সেরা কার্টুন গুলোর মধ্যে যদি সেরার তালিকা হয়,তাহলে কারেজ দ্যা কাওয়ার্ডলি ডগ সেই তালিকার বেশ উপরের দিকেই থাকবে। এখন কার্টুন নেটওয়ার্কে কার্টুনটা আরর দেখায় না। মাঝেমধ্যেই ইউটিউবে গিয়ে দেখি কার্টুনটা। তো আজ হটাৎ এই কার্টুন নিয়ে কথা কেনো? কাল রাতে হঠাৎ গ্রুপের পরিচিত মুখ,আরবান লেজেন্ডস বইয়ের লেখক লুতফুল কায়সার ভাইয়ের একটা পোস্ট চোখে পড়লো,কার্টুনটার একটা ডার্ক থিউরী নিয়ে। সেটা দেখে একটু গুগল করতেই আরো দুইটা ইন্টারেস্টিং থিওরী পেলাম কারেজ দ্যা কাওয়ার্ডলি ডগ কে নিয়ে। আজকে লেখাটা সেই তিনটা থিওরী নিয়েই লিখছি।

কারেজ দ্যা কাওয়ার্ডলি ডগঃ ডার্ক ফ্যান থিউরিস

#১
এই থিউরীটা যদিও তেমন ডার্ক না।আমরা কার্টুনে দেখি কারেজ তার মালিকের সাথে নোহোয়েরে থাকে।তাদের আশেপাশে কেউই নেই।পুরো এলাকাটায় শুধু তারাই আছে।এই থিউরী মতে তাদের ফার্মটা আসলে সাধারন একটা গ্রামেই।তাদের আশেপাশে হয়তো অনেক প্রতিবেশী আছে।তারা বেশ সুস্থ স্বাভাবিক জীবন যাপন করে।কিন্তু বৃদ্ধ ইউসটেস আর ম্যারিয়াল তাকে বাইরে ঘুরতে নিয়ে যায় না তেমন।তাই কারেজের ধারনা তারা ছাড়া এখানে কেও নেই।যারা আছে তারা সবাই মনসটার।আর তাই কারেজ তার পরিবারকে সেসব মন্সটার থেকে বাচাতে চায়।অর্থাৎ স্বাভাবিক কর্মকান্ড গুলোই কারেজের মনে অস্বাভাবি,ভয়ংকর হয়ে দেখা যায়।যেমন একটা এপিসোডে দেখা যায় একটা শকুন ম্যারিয়েলকে তুলে নিয়ে যায়,কারেজ তাকে বাঁচাতে ছুটে যায়।পরে দেখা যায় শকুনটা তার বাচ্চার দেখাশোনা করার জন্য ম্যারিয়েলকে নিয়ে যায়।হয়তো এমন ছিল যে তাদের কোনো প্রতিবেশী ম্যারিয়েলকে ডেকে নিয়ে যায় বেবী সিটিং এর জন্য,কিন্তু কারেজ সেটাকে এভাবে দেখে।

#২
এই থিওরীটা বেশ ডার্ক।আমরা দেখি যে ইউসটেস সবাইকে ঘৃনা করে।তার চোখে সবাই খারাপ,আর সে ভয়ংকর লোভী।এই থিউরীতে ইউসটেসকে তুলনা করা হয়েছে হেডিস হিসেবে,নোওয়্যারকে হেল হিসেবে, কারেজকে সারবেরাস হিসেবে আর ম্যারিয়ালকে দেখানো হয়েছে মানব জাতি হিসেবে।হেলে থেকে সারবেরাস তার প্রভু হেডিসের আনুগত্য করে আর হেলের যাবতীয় সব দানব থেকে মানবজাতিকে রক্ষা করে।মিলিয়ে দেখুন,নোওয়্যারে থেকে কারেজ ইউসট্যাসের সাথে থাকে আর সব মনস্টার থেকে মেরিয়ালকে রক্ষা করে।এই থিউরীটা অনেক ফ্যানই পছন্দ করে।

#৩
থিউরী হিসেবে এটাই আমার সবচেয়ে প্রিয়।এই থিউরী মতে কারেজের মালিক ইউসটেস আর ম্যারিয়েল দুজনই মারা গেছে।কিন্তু কারেজের ছোট্ট মস্তিস্ক এটা মেনে নিতে পারে না।তাই সে ইউসটেস আর মেরিয়ালের দুটো পুতুল বানিয়ে সেগুলোকে নিজেই পরিচালনা করে,আর নিজের মনেই সব কল্পনা করে নেয়।সিজন ওয়ানের শেষ পর্ব এই থিউরীর পালে বেশ বড়সর একটা হাওয়া দেয়।এপিসোডের লাস্টে দেখা যায় যে কারেজ ইউসটেস আর ম্যারিয়েলের কাঠের দুটো পুতুলকে সুতো দিয়ে পরিচালনা করছে।সে পুতুলের কোলে শুয়ে আছে,আবার যেয়ে ইউসটেসের পুতুলকে দিয়ে নিজেকে ভয় দেখাচ্ছে,আবার এসে ম্যারিয়েলের কোলে শুয়ে নিজেই ভয় পাচ্ছে।একেবারে শেষে দেখা কারেজেকে বলতে দেখা যায়,"Things I do for love." অর্থাৎ একটুখানি ভালবাসা পাওয়ার জন্য তাকে কত কি না করতে হচ্ছে।এই কথাটার জন্যই এই থিউরীটা আমার সবচেয়ে ভালো লেগেছে,আর বিশ্বাসযোগ্য মনে হয়েছে।

কার্টুনটা নিয়ে আপনাদের কোনো থিউরী থাকলে সেটা নিয়ে কমেন্ট বক্সে আলোচনা চালানো যেতে পারে। দিনশেষে কারেজ দ্যা কাওয়ার্ডলি ডগ শুধুই একটা কার্টুন,যেখানে ভীতু এক কুকুর তার মালিকদের রাজ্যের সব দানব থেকে বাচাতে ছুটে চলছে!

লেখক পরিচিতি

কারেজ দ্যা কাওয়ার্ডলি ডগঃ ডার্ক ফ্যান থিউরিস

লিখেছেনঃ HASAN TASIN 

যদি লিখাটি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করুন। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: