Header Ads

ব্রহ্মাণ্ড জোট (Galaxy Cluster) কী?

ব্রহ্মাণ্ড জোট (Galaxy Cluster) কী?

মহাকাশে তারাদের বণ্টন -ব্যবস্থায় যে এক বিশেষ ধরনের বৈষম্য আছে তারারা ব্রক্ষ্মান্ডদের চতুঃসীমার মধ্যে অনেকে দলবদ্ধ হয়ে থাকে আর আন্তর্ব্রক্ষ্মান্ড মহাকাশে তারা সম্পূর্ণ অনুপস্থিত, বিংশ শতাব্দীর দ্বিতীয় -তৃতীয় দশকে এসত্য আবিষ্কার করার প্রায় সঙ্গে সঙ্গেই বিজ্ঞানীরা লক্ষ্য করেন যে, ওই ব্যাপারে ব্রক্ষ্মান্ডরাও যেন তারাদেরই অনুবর্তী। পরবর্তী কয়েক দশকের পর্যবেক্ষণ ওঁদের বিশ্বাসকে আরও দৃঢ় করেছে যে, মহাকাশে ব্রক্ষ্মান্ডরা এককভাবে অবস্থান করে না, স্থানে স্থানে ওরা জোটবদ্ধ হয়ে থাকে। এমন এক একটি জোটকে ওঁরা " ব্রক্ষ্মান্ড-জোট " (Group or cluster of galaxies) বলে থাকেন।

ভিন্ন ভিন্ন জোটে ব্রক্ষ্মান্ডের সংখ্যার বিরাট তারতম্য থাকতে পারে। মাত্র 3 টি ব্রক্ষ্মান্ড নিয়ে গঠিত একটি জোট আবিষ্কৃত হয়েছে ; সেটির নাম ওয়াইল্ডের ত্রয়ী (Wild's Trio)। আকাশে আছে কন্যারাশি (Virgo)-র চতুঃসীমার মধ্যে। আর একটি ছোট ছোট আছে পেগাসাস (Pegasus) মন্ডলের মধ্যে ; 5 টি ব্রক্ষ্মান্ড নিয়ে গঠিত - নাম 'স্টেফানের পঞ্চক ' (Stephan's quintet)। আবার কয়েক হাজার ব্রক্ষ্মান্ড নিয়ে গঠিত ব্রক্ষ্মান্ড - জোটও আবিষ্কৃত হয়েছে।

সাধারণত ব্রক্ষ্মান্ডদের যেভাবে নাম দেওয়া হয় ব্রক্ষ্মান্ড - জোটদেরও নাম দেওয়া হয় সেই ভাবেই - যে মন্ডলের মধ্যে অবস্থান করতে দেখা যায়, তার নামের সাহায্যে। সেই ভাবেই 'কন্যা জোট ' (Virgo cluster), ' সিংহ জোট ' (Leo cluster), 'কোমা বেরিনাইসীজ জোট ' (coma Berenices cluster)বা তারই সংক্ষিপ্ত রূপ ' কোমা জোট ' প্রভৃতি নামগুলো রচিত হয়েছে। আবার একই মন্ডলের মধ্যে একাধিক জোট দেখা গেলে I, II প্রভৃতি সংখ্যা গুলো ব্যবহার করা হয়, নাম হয় ' সপ্তর্ষি জোট I ' (Ursa Major cluster I) বা ওইরকম কিছু। এই নামকরণ পদ্ধতি নিশ্চয় খুবই সুবিধাজনক ; কিন্তু এ-প্রসঙ্গে মনে রাখা দরকার যে, সংশ্লিষ্ট মন্ডল এবং ব্রক্ষ্মান্ড - জোটগুলোর মধ্যে বিশেষ কোনও ভৌত সম্পর্ক বা যোগসূত্র নেই।

ব্রক্ষ্মান্ড-জোটের ধারণাটা নিশ্চয় স্পষ্টতর হবে যদি একটি ব্রক্ষ্মান্ড - জোটের অন্তর্ভুক্ত দুটি ব্রক্ষ্মান্ডের মধ্যের ব্যবধান কী-পরিমাপের হতে পারে, আর দুটি ব্রক্ষ্মান্ড -জোটের মধ্যে ব্যবধানই বা হয় কী - পর্যায়ের, তুলনামূলক সে হিসাবটা পাওয়া যায়। বিজ্ঞানীদের সংগৃহীত তথ্য অনুসারে, আমাদের ব্রক্ষ্মান্ড যে জোটের মধ্যে আছে, তার ভিতরে সুপরিচিত অ্যান্ড্রোমিডা ব্রক্ষ্মান্ডটি আমাদের ব্রক্ষ্মান্ড থেকে অন্যতম দূরতম এবং এটির দূরত্ব 20 লক্ষ আলোকবর্ষের কিছু বেশি ; অপর পক্ষে, আমাদের ব্রক্ষ্মান্ড থেকে কন্যা জোটের দূরত্ব প্রায় 4 কোটি 90 লক্ষ আলোকবর্ষ, কোমা জোটের প্রায় 25 কোটি আলোকবর্ষ ইত্যাদি।

লেখক পরিচিতি
লিখেছেনঃ জ্যোতির্বিদ্যা ও সৃষ্টিতত্ত্ব পেইজ

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: