Header Ads

মুভি রিভিউঃ Good Will Hunting (1997)

মুভি রিভিউঃ Good Will Hunting (1997)

মুভিঃ Good Will Hunting (1997)
Director: Gus Van Sant
Cast: Robin Williams, Matt Damon, Ben Affleck
IMDB Rating: 8.2
Personal: 9.0

একজন মানুষ যদি ক্ষমতাধর হয়েও যদি জীবনবিমুখ হয় তাহলে কি হয়? যদি তার সামনে খোলা থাকে অনেক সম্ভাবনার দুয়ার,প্রতিভার আশ্চর্য ক্ষমতা,অথচ নিজের জীবনের করা ভুলের কাছে সে মানসিক ভাবে পরাজিত থাকে,থেকে যেতে যায় লোকচক্ষুর আড়ালে নিজের ভিতরের গ্লানি নিয়ে?তাকে কি করে ফিরানো যায়?

২১ বছরের তরুণ,বন্ধু আড্ডা,মারামারি আর নিতান্তই বোহেমিয়ান জীবনযাত্রা,উদ্দেশ্যহীন...অথচ এইটুকু পরিচয় কিন্তু তার না...অথচ তার ভিতরে লুকায়িত আছে ভয়াবহ প্রতিভাধর এক মস্তিস্ক...যার কাছে খুব কঠিন বিষয়গুলোই কেন জানি আশ্চর্য রকম সহজ।কিন্তু ছবির পদে পদে গেলে বোঝা যায়,সে আসলে নিজের সেই পড়ার জগতে আবদ্ধ একটাই কারণে,কারণ সে বন্ধুহীন...সে জীবনে কাউকে বিশ্বাস করতে ভয় পায়,পাছে যদি কেউ তাকে ফেলে যায়,তাকে ঘৃণা করে?কিন্তু সেই আবার মানুষের একটু আশ্বাস এর জন্যই ভিতরে ভিতরে গুমরে মরে,কিন্তু তার ভয় পাওয়া মানসিকতা নেগেটিভ ব্যবহার এর মাধ্যমে মানুষগুলোকে দূরে ঠেলে পাঠায়...এক বিশাল মানসিক যুদ্ধ আর প্রতিভার সাথে সামাজিক ভয়ের কাহিনী...যেখানে শেষ পর্যন্ত একজনের প্রচেষ্টায় নিজেকে খুঁজে পায় অবশেষে সেই পথ না পাওয়া ২১ বছরের প্রতিভাধর যুবক...

ছবিটার অস্কার নমিনেশন আর সমালোচক আলোচনার বাইরে ছবিটা সামাজিক আর তরুণ বয়সের অনেক জানা অজানা দিকগুলো যেভাবে তুলে ধরেছে তা সত্যি মনোমুগ্ধকর।

রবিন উইলিয়ামস সাধারণত তার কমিক ধারার অভিনয়ের মাধ্যমেই হলিউডের চিত্রজগতে প্রতিষ্ঠা লাভ করেছেন,কিন্তু তার অভিনয় আসলে কতদুর পরিশীলিত আর পরিণত,তা Good Will Hunting,Dead Poets Society এই রকম কিছু ছবি দেখে বোঝা যায়।সাথে ম্যাট ডেমন এর দুর্বিনীত অভিনয়,এবং আশাবাদী চেষ্টারত প্রফেসর হিসেবে স্টেলান স্কার্সগার্ড এর অভিনয় অতুলনীয়।

ছবিতে সাইড স্টোরি হিসেবে রবিন উইলিয়ামস আর স্টেলান এর সম্পর্ক,রবিন উইলিয়ামস এর বৈবাহিক জীবন,ম্যাট ডেমন এর লাভ লাইফ,আর এদের মাঝে যেভাবে আন্তঃসম্পর্ক সাজান হয়েছে তা আসলেই নিপুন কারিগরির ফল।এবং একটি ৫ মিনিট এর দৃশ্য এর মাধ্যমে ম্যাট ডেমন এর জীবনের ভুলগুলোকে তুলে ধরার আর্টিস্টিক সিনারি সত্যি হৃদয় ছুয়ে যাবার মতই।

ছবির অনেকগুলোই ইন্টারেস্টিং সিন আছে,কমিক রিলিফ আর লাইফ স্টোরির মাধ্যমে ছবিটি আসলেই পূর্ণ ভাবেই সার্থক...আসলে এই একটা ছবি,যার বহুমাত্রিকতা এতই বেশি স্ক্রিপ্ট এর মধ্যে,কিন্তু এর মাঝেই এত সুন্দর সমন্বয়,লেখা শুরু করলে শেষ করতে পারব না...

সামাজিক,সাইকলজিক্যাল লাইফ স্টোরি,সামাজিক স্টোরি,শিক্ষার প্রকৃত মূল্য,প্রতিভা আর জীবনের যুদ্ধ।

অ্যা মুভি টু হুইচ আই টেক মাই হ্যাট অফ...হ্যাটস অফ স্যার...হ্যাটস অফ টু ইউর গুড উইল হান্টিং ইন পিপল,আমরাও কি পারি না মানুষগুলোর ভিতরের ভাল মানুষগুলোকে বের করে আনার চেষ্টা করতে?খুব কি বেশি ক্ষতি হয়ে যাবে তাতে?

শেষ করি একটা খুব ভয়াবহ মিনিংফুল আর ক্যাচি ডায়লগ দিয়ে...

Sean To Will: I just slid my ticket across the table, and I said, "Sorry, guys; I gotta see about a girl."

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শুক্রবার আমাদের মুভি রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: