Header Ads

ষষ্ঠ মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করা হল!

ষষ্ঠ বারের মত মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করা হয়েছে ! পঞ্চম বারে মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তের পরে যেইরকম ঢাকঢোল পিটিয়ে ঘোষণা করা হয়েছিল, এবার তার ব্যাতিক্রম ঘটিয়ে সাধারন প্রেস রিলিজে এই ষষ্ঠ মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরন ঘোষণা করে লাইগো ই ভার্গোর সম্মিলিত বোর্ড ! যখন দুইটি ব্ল্যাকহোল এতটা কাছাকাছি চলে আসে যে তারা আর নিজেদের মধ্যকার আকর্ষণ বল এড়াতে পারে না,তখন তারা নিজেদের মধ্যকার ভারকেন্দ্রকে প্রদক্ষিণ করতে থাকে।একসময় একে অপরকে প্রদক্ষিণ করতে করতে তারা মিলেমিশে একাকার হয়ে আরো বড় একটি ব্ল্যাক হোলে পরিণত হবে। এই রকম একটি মহাকর্ষীয় ঘটনা অতি ধ্বংসাত্নক হবে।এ রকম একটি ঘটনা বিপুল পরিমাণে শক্তি সৃষ্টি করে ও মহাবিশ্বের স্থান-কাল জালের / ফাব্রিকের মধ্যে মোচড় তৈরি করে।ফলে সংঘর্ষস্থল থেকে তরঙ্গ প্রেরিত হয়।একে মহাকর্ষীয় তরঙ্গ (gravitional wave) বলে। 

ষষ্ঠ মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করা হল!

প্রায় একশত বছর আগে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তার সাধারণ আপেক্ষিক তত্ত্বে উচ্চ ঘনত্বযুক্ত ভারী বস্তুদের সংঘর্ষের ফলে স্থান-কাল বাঁকিয়ে দেওয়া যে তরঙ্গের কথা বলেছিলেন, সেই ‘মহাকর্ষীয় তরঙ্গ বা gravitational wave' প্রথমবারের মত শনাক্ত করা হয় ১৪ সেপ্টেম্বর ২০১৫ সালে ! মহাকর্ষীয় তরঙ্গ আলোর বেগে মহাবিশ্বে ছড়িয়ে পরে। বিলিয়ন আলোকবর্ষ দূরের ৩০ সৌরভরের বেশী ভরসম্পন্ন দুইটি স্টেলার ম্যাস ব্ল্যাকহোলের সংঘর্ষের ফলে প্রায় ৩ সৌরভরের সমান শক্তি অবমুক্ত হয়েছিল এবং সিগন্যাল মহাবিশ্বে ছড়িয়ে পড়েছিল । আর এই মহাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করেছিল ৪ হাজার কিলোমিটার ব্যাবধানে ওয়াশিংটন ও লুইজিয়ানাতে অবস্থিত দুইটি আলাদা লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরি(Laser Interferometer Gravitational-Wave Observatory - LIGO) বা সংক্ষেপে লাইগো মানমন্দির ! এরপরেও অবশ্য আরও চারবার মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করা গিয়েছে । পঞ্চমটি বাদে বাকি চারবারই স্টেলার ম্যাস ব্লাকহোলের সংঘর্ষের ফলে উৎপন্ন মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করা হয়েছে । পঞ্চম মহাকর্ষীয় তরঙ্গটি নিউট্রন নক্ষত্রদের সংঘর্ষে উৎপন্ন হয়েছিল । তবে এখন পর্যন্ত সুপারম্যাসিভ ব্লাকহোলদের সংঘর্ষ বা নিউট্রন তারা-ব্লাকহোল সনাক্ত করা যায় নি !

GW170608 দাপ্তরিক নামের এই মহাকর্ষীয় তরঙ্গ বিলিয়ন আলোকবর্ষ দূরে ১১ ও ৮ সৌরভর সম্পন্ন দুইটি স্টেলার ম্যাস ব্লাকহোলের সংঘর্ষে উৎপন্ন হয়েছে । উৎপন্ন নতুন ব্লাকহোলটির ভর ১৮ সৌরভর , এর অর্থ ব্লাকহোলদ্বয়ের সংঘর্ষে ১ সৌরভর সমান শক্তি অবমুক্ত হয়েছে !! লুইজিয়ানা, ওয়াশিংটন ও ইতালির পিসার তিনটি ডিটেক্টর প্রাথমিক তরঙ্গ সনাক্ত করতে পারলেও লাইগোর লুইজিয়ানা ও ওয়াশিংটনের দুই ডিটেক্টর চূড়ান্ত তথ্য প্রসেস করে । জুনের ৮ তারিখে লাইগো-ভার্গো কোলাবরেশন এই ষষ্ঠ মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত করে। লাইগোর মহাকর্ষীয় তরঙ্গ সনাক্তকরন প্রায় নিয়মিত ঘটনাইয় দাড়িয়েছে বিধায় এবার লাইগো আর আনুষ্ঠানিক ভাবে কোন সংবাদ সম্মেলনের ব্যাবস্থা করে নি !

তথ্যঃ 

লেখক পরিচিতি
লিখেছেনঃ জ্যোতির্বিদ্যা ও সৃষ্টিতত্ত্ব পেইজ

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: