Header Ads

আন্তনক্ষত্র পদার্থ (Interstellar Matter) কী?

আন্তনক্ষত্র পদার্থ (Interstellar Matter) কী?

আমাদের ব্রক্ষ্মান্ডের মধ্যে স্থানে স্থানে পদার্থ অপেক্ষাকৃত ঘনীভূত রূপে, সুস্পষ্ট আকার-আকৃতিতে তারা, নীহারিকা প্রভৃতি নানা জ্যোতিষ্ক গঠন করে রেখেছে। তাদের অন্তর্বর্তী স্থানও কিন্তু অনধিকৃত শূন্য স্থান নয়, সেখানেও আছে পদার্থের এক অতি লঘু, সূক্ষ্মাতিসূক্ষ্ম উপস্থিতি, যার নাম " আন্তর্নক্ষত্র পদার্থ " বস্তু (Interstellar matter) বা সংক্ষেপে 'ইজম' (ISM)।

আন্তর্নক্ষত্র পদার্থের ঘনত্ব অবশ্য খুবই কম - গড়ে প্রতি ঘন সেন্টিমিটারে 10^-24 গ্রামের মতো, যাকে শূন্যতারই নামান্তর বলা চলে।

আন্তর্নক্ষত্র পদার্থ প্রধানত আছে গ্যাসের রূপে, কিন্তু তাতে সূক্ষ্ম কঠিন বস্তুকণা আছে। এর মুখ্য উপাদান হলো হাইড্রোজেন। তাছাড়া আছে অল্পস্বল্প পরিমাণে হিলিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাসিয়াম প্রভৃতি মৌল (Element) এবং হাইড্রোকার্বন, সায়ানোজেন গোষ্ঠীর কিছু যৌগ (Compound)। হাইড্রোজেন প্রভৃতি মৌলগুলো আছে মুক্ত অনু- পরমানু রূপে, আবার আয়ন রূপেও।

আমাদের ব্রক্ষ্মান্ডকে কোনও কোনও দিক থেকে দেখতে, উপর বা নিচে থেকে চরকিকে যেমন দেখায়, কতকটা সেইরকম ; আবার অন্যান্য দিক থেকে দেখলে তা হচ্ছে পাশ থেকে দেখা গোরুর গাড়ির চাকার মতো। এর মাঝখানে আছে একটি বর্তুলাকৃতি অংশ যার নাম ' কেন্দ্রভাগ ' (Nucleus) , আর আছে তাকে বেষ্টন করে কয়েকটি ' কুণ্ডলীত বাহু ' (Spiral arm)। এর দৈর্ঘ্য বা প্রস্থ প্রায় এক লক্ষ আলোকবর্ষ, সর্বাধিক আর গড় বেধ যথাক্রমে 20 হাজার আর 5 হাজার আলোকবর্ষের মতো।
সূর্য আছে আমাদের ব্রক্ষ্মান্ডের কেন্দ্র থেকে প্রায় 30 হাজার আলোকবর্ষ দূরে, একটি কুণ্ডলিত বাহুর বাইরের দিক ঘেঁষে। পৃথিবীর দৃষ্টিকোণ থেকে আকাশের যেদিকে আছে ধনুরাশি (Sagittarius Constellation ) আমাদের ব্রক্ষ্মান্ডের কেন্দ্র আছে সেই দিকে।

আমাদের ব্রক্ষ্মান্ডের ঘন প্রধান অংশকে ঘিরে কিছু কিছু বিচ্ছিন্ন তারার এক লঘু, বিস্তীর্ণ সমাবেশ আছে। একে বলা হয় ' ছটা '(Halo)। ছটার তারাগুলো সব বয়সে প্রবীণ - ' দ্বিতীয় গোষ্ঠী '-র অন্তর্ভুক্ত। এই শ্রেণীর তারকাগঠিত বেশ কিছু 'বর্তুলাকৃতি গুচ্ছ' ও ছটার মতো আমাদের ব্রক্ষ্মান্ডকে ঘিরে আছে।

লেখক পরিচিতি
লিখেছেনঃ জ্যোতির্বিদ্যা ও সৃষ্টিতত্ত্ব পেইজ

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ। 

No comments: