Header Ads

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ

আজ থেকে ৪০ বছর আগে ৫ই সেপ্টেম্বর , ১৯৭৭ সালে ভয়েজার ১ উৎক্ষেপণ করা হয়। এর কাজ ছিল সৌর জগতের সূর্যের দূরবর্তী গ্রহ গুলো যেমন বৃহস্পতি , শনি , ইউরেনাস ,নেপচুন আর প্লুটো ইত্যাদির ছবি আর তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠানো। আজ এই ভয়েজার ১ পৃথিবী থেকে পাড়ি দিয়ে ফেলেছে ১২.৯ বিলিয়ন মাইল। ভয়েজার ১ এর বিশদ ছবি দেখুন ,ছবি নম্বর ১ এ।

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ

এর উপর এক স্বাক্ষাৎকারে (সাইন্স ডট কম ) এড স্টোন ( নাসার এই প্রজেক্টের অন্যতম অগ্রণী বৈজ্ঞানিক ) এর উপর বিস্তারিত বলেন।

ভয়েজার ১ তার যাত্রাপথে মানুষকে দিয়েছে বৃহস্পতির সর্বপ্রথম কাছ থেকে তোলা ছবি। দিয়েছে পৃথিবীর বাইরে প্রথম দেখা জুপিটার এর উপগ্রহের আগ্নেয়গিরির ছবি। কাছ থেকে পাঠিয়েছে শনি গ্রহের ছবি। দিয়েছে শনির উপগ্রহ টাইটান এর বায়ুমন্ডলের খবর। বৃহস্পতি মানে জুপিটার এর সেই ছবি দেওয়া হলো , ছবি নাম্বার ২।

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ

ভয়েজার এর ছবিগুলো এক অর্থে অমূল্য সম্পদ। মনে রাখবেন আজকের এই ধরনের অভিযানের মহাকাশ যান ক্যাসিনি , নিউ হরাইজন ইত্যাদির সৃষ্টির জন্য তথ্য পাওয়া গিয়েছে এই ভয়েজার ১ এর অভিযানের থেকেই।


বাইরের দিকের গ্রহের খবর তো দিয়েছেই তার সাথে আরো গুরুত্বপূর্ণ হলো এই সৌরজগতের বাইরের স্তরের উপর খবর দিয়েছে এবং দিচ্ছে ভয়েজার ১। সূর্যের আলোর এই বলয় এর বাইরের জগৎ এক সময় অধরা ছিল মানুষের কাছে। আজ ভয়েজার ওই জায়গার উপর খবর দিচ্ছে। অবশ্য এর আগে মানুষ পাইওনিয়ার ১০ এবং ১১ কে একই জায়গায় পাঠিয়েছে। তবে ভয়েজার এর ছবি আর তথ্য পৃথিবীকে পাঠানোর এই প্রযুক্তি আগের মহাকাশযানের ক্ষেত্রে ছিল না।

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ

ওই বলয়ের বাইরের এলাকার একটা ছবি দেওয়া হলো। ছবি নাম্বার ৩। এই ছবির গুরুত্বপূর্ণ বিষয় হলো দুটো , একটা হলো আমাদের পরিচিত সৌর ঝড় আর সৌর চৌম্বক ক্ষেত্রে পরিচিতি এবং দ্বিতীয় হলো এই ক্ষেত্রে বাইরের এলাকার উপর মহাকাশের সুপারনোভা ইত্যাদির কারণের ঝড় আর আমাদের গোটা গ্যালাক্সীর চৌম্বক ক্ষেত্রে পরিচিতি।

ইতিমধ্যেই ভয়েজার এই সৌরজগতের এই চৌম্বক ক্ষেত্র আর সৌর ঝড় এবং বাইরের ওই একই কাজের ঘাত প্রতিঘাতের ফলাফলের তথ্য দিচ্ছে যা পরবর্তীতে আন্ত সৌরজগৎ মহাকাশযান তৈরির সময় কাজে লাগবে।

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ


বস্তুতঃ এই ভয়েজার ১ হলো সবচেয়ে দূরে যাওয়া মানুষের তৈরী মহাকাশযান। এর মধ্যে আছে দুটো সোনার আস্তরনে তৈরী সিডির মতো তথ্য ভান্ডার। এই দুটো ডিস্ক বানিয়েছিল নাসা যাতে একটা মানব সভ্যতার কিছু বিবরণ (অডিও এবং ভিডিও তে ) দিয়েছে এই আশায় যদি কোনো এক দিন কোনো উন্নত সভ্যতার হাতে এই ভয়েজার পৌঁছায় তবে তারা জানতে পারবে আমাদের সমন্ধে।

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ


এতে আছে আমাদের এই ধরিত্রীর বিভিন্ন ছবি , মানুষের বিভিন্ন পেশাগত কাজ করার সচল ছবি। আছে আমাদের গান এবং সাংস্কৃতিক ঐতিহ্যের বিবিধ বিবরণ। এক ঘন্টার এই কাজটির তৈরী করেছিলেন Ann Druyan , এই সিডির ছবি দেখুন , ছবি নম্বর ৪।

আজ ৪০ বছরের নিঃস্বঙ্গ যাত্রার প্রায় শেষ পর্যায়ে আছে ভয়েজার ১। আর তিন বছরের মধ্যে এর ভিতরের বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রমশ অচল হতে থাকবে , বস্তুতঃ ২০২০ পরবর্তীতে এর যন্ত্রপাতি যা আমাদের সাথে যোগাযোগ করছে ঐগুলো কাজ করা বন্ধ করে দেবে। শেষে ২০৩০ সাল নাগাদ , এর চলার শক্তি নিঃশেষ হয়ে যাবে। আমাদের কাছ থেকে হারিয়ে যাবে ভয়েজার ১।

ভয়েজার ১ - এক পথিকের যাত্রার ৪০ বছর পূরণ হওয়ার বিবরণ


মানুষের মহাকাশবিজ্ঞান এর চলার পথের প্রথম সোপান (আন্তসৌরজগতের ) এই ভয়েজার ১। আমরা এর অবদান কোনোদিন ভুলতে পারবো না।

আরো আগ্রহে আছি পরবর্তী প্রজন্মের উচ্চশক্তির মহাকাশযানের উৎক্ষেপণ আর এই সংক্রান্ত খবরের জন্য।

জয়তু মানুষ ! জয়তু বিজ্ঞান !

তথ্যসূত্র :

১. উইকিমিডিয়া ওই ভয়েজার এর ছবির জন্য
২. নাসার সম্পর্কিত ইন্টারনেট সাইট
৩. https://www.space.com/37860-voyager-mission-40-years-ed-sto…
৪. https://www.space.com/17205-voyager-spacecraft.html
৫. https://www.space.com/16952-nasa-jet-propulsion-laboratory.…

লেখক পরিচিতি
লিখেছেনঃ Ajijul Shahji

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: