Header Ads

সবচেয়ে সুন্দর কিছু সমীকরণঃ স্ট্যান্ডার্ড মডেল

সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আশা করি আপনারা নিশ্চয়ই ভালো আছেন। আজকে সবচেয়ে সুন্দর কিছু সমীকরণ সিরিজের ২য় পর্ব। আজকের পর্বে থাকছে স্ট্যান্ডার্ড মডেল। স্ট্যান্ডার্ড মডেল কী এবং কেন এটি বিজ্ঞানীদের নিকট এতোটা জনপ্রিয় এবং সুন্দর সমীকরণ হিসেবে খ্যাতি লাভ করেছে সেটা জানার জন্যই আজকের এই আর্টিকেল। তাহলে চলুন শুরু করি!

Standard Model Equation


সবচেয়ে সুন্দর কিছু সমীকরণঃ স্ট্যান্ডার্ড মডেল

পদার্থবিজ্ঞানের জগতে আরেকটি অসামান্য গুরুত্বপূর্ণ এবং সুন্দর সমীকরণ হচ্ছে স্ট্যান্ডার্ড মডেল (Standard Model) এর সমীকরণটি। এই মডেল সকল মৌলিক কণা যা আমাদের মহাবিশ্বকে তৈরি করেছে সেটা ব্যাখ্যা করে থাকে।

স্ট্যান্ডার্ড মডেল ল্যাগ্র্যানজিয়ান (নামকরণ করা হয়েছে ১৮শ শতকের বিখ্যাত ফ্রেঞ্চ জ্যোতির্বিদ Joseph Louis Lagrange এর সাথে মিল রেখে) নামের একটি  প্রধান সমীকরণের মাধ্যমে এই তত্ত্বটিকে ব্যাখ্যা করা সম্ভব। ক্যালিফোর্নিয়ার SLAC National Accelerator Laboratory এর তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী Lance Dixon এই সমীকরণটিকে তার সবচেয়ে প্রিয় হিসেবে অভিমত দেন।

এখন পর্যন্ত মডেলটি আমাদের সকল মৌলিক কণা এবং বলকে নিখুঁতভাবে ল্যাবে ব্যাখ্যা করতে সক্ষম হয়েছে - শুধুমাত্র মহাকর্ষ বলটি বাদে। এই তালিকায় রয়েছে সদ্য আবিষ্কৃত হিগস বোসন কণাও। কোয়ান্টাম মেকানিক্স এবং স্পেশাল রিলেটিভিটির সাথে এটি পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ।

যদিও এখন পর্যন্ত স্ট্যান্ডার্ড মডেলটিকে মৌলিক বল মহাকর্ষ বা গ্রাভিটির সাথে একীভূত করা সম্ভব হয়নি। যার ফলে গ্রাভিটিকে এই সমীকরণ দ্বারা ব্যাখ্যা করা যায়না।

তবুও অসংখ্য বিজ্ঞানী এর উপযোগিতা ও সৌন্দর্য নিয়ে কথা বলতে গিয়ে অনায়াসে একে সবচেয়ে সেরা এবং সুন্দর সমীকরণগুলির মাঝের একটি বলে বর্ণনা করে থাকেন।

এই সিরিজের ৩য় পর্বে থাকছে আরেকটি অসাধারণ সমীকরণের গল্প! সেটা যেন মিস না হয় তাই আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে সকল নতুন লিখার আপডেট ফেসবুকেই পেয়ে যাবেন। লিখাটি যদি ভালো লেগে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করুন। সবাইকে অনেক অনেক ধন্যবাদ পড়ার জন্য।  

No comments: