Header Ads

সবচেয়ে সুন্দর কিছু সমীকরণঃ ক্যালকুলাস

আগের দুই পর্বে সবচেয়ে সুন্দর দুইটি সমীকরণ (জেনারেল রিলেটিভিটি ও স্ট্যান্ডার্ড মডেল) সম্পর্কে বলা হয়েছিলো। সেগুলো সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন। আমাদের আজকের পর্বে থাকছে অতি পরিচিত একটি সমীকরণ। এটি আপনি আমি সকলেই স্কুল-কলেজে থাকতে পড়েছি! ধারণা করতে পারছেন সেটা কী? তাছাড়া কেন এই অতি পরিচিত সমীকরণটি বিজ্ঞানীদের অভিমতে সেরা সমীকরণের তালিকায় উঠে এলো? আজকে থাকছে সেই কাহিনী।

ক্যালকুলাস


সবচেয়ে সুন্দর কিছু সমীকরণঃ ক্যালকুলাস

আজকে আরও একটি অসাধারণ সমীকরণের কথা জানবো। এই সমীকরণের বৈশিষ্ট্য হচ্ছে এটি আমাদের দৈনন্দিন জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে ব্যাবহার করা সম্ভব। এর উপযোগিতা অন্যান্য গণিতের সমীকরণের চাইতে অনেক বেশি এবং বিভিন্ন পেশার মানুষদের সমস্যা সমাধানের ক্ষেত্রে এই সমীকরণটি প্রায় নিত্যসঙ্গী! এটি হচ্ছে ক্যালকুলাস এর সমীকরণ। এই মৌলিক সমীকরণটি ক্যালকুলাসের গাণিতিক ভিত্তি তৈরি করে পাশাপাশি এর মূল দুইটি শাখা বা কনসেপ্টঃ ডেরিভেটিভ এবং ইন্টেগ্রাল এর মধ্যে সম্পর্ক স্থাপন করে।

Melkana Brakalova-Trevithick (Fordham Uniersity এর গণিত বিভাগের প্রধান) বলেন, " এই সমীকরণটি অনুযায়ী কোন রাশির সর্বমোট পরিবর্তন (যেমনঃ কিছু সময়ের মধ্যে অতিক্রমকৃত মোট দূরত্ব) অর্থাৎ নির্দিষ্ট সময় পরপর শেষ বিন্দুগুলিতে রাশিটির মানগুলির পার্থক্য মূলত সেই রাশিটির পরিবর্তনের হারের ইন্টেগ্রালের সমান। যেমনঃ গতির ইন্টেগ্রাল। তিনি বলেন এটিই তার সবচেয়ে প্রিয় সমীকরণের মধ্যে একটা। "

ক্যালকুলাসের মৌলিক সূত্র আমাদেরকে কোনকিছুর অন্তর্বর্তী সময়ের পরিবর্তনের হারের সাহায্যে সেই অন্তর্বর্তী সময়ে মোট পরিবর্তন বের করতে সাহায্য করে। 

একই সাথে বহুল ব্যাবহৃত এবং সৌন্দর্য দিয়ে ক্যালকুলাস বিজ্ঞানীমহলের মন জয় করে নিয়েছে! আমাদের পরবর্তী পর্বে থাকছে আরেকটি অসাধারণ সমীকরণের বর্ণনা। এই পর্বটি ভালো লেগে থাকলে দয়া করে অন্যদের সাথে শেয়ার করুন। তাহলে বাকিরাও জানার সুযোগ পাবে। সবাই অনেক অনেক ধন্যবাদ।

No comments: