Header Ads

বই রিভিউঃ নীল পাহাড়

বই রিভিউঃ নীল পাহাড়

বইয়ের নামঃ নীল পাহাড়
লেখকঃ ওবায়েদ হক
প্রকাশকালঃ প্রথম প্রকাশ ২০১৫
মুল্যঃ ১৫০ টাকা (মুদ্রিত)
পৃষ্ঠা সংখ্যাঃ ১৩-১১১

ডাঃ মানিক মিত্র, অনাথ আশ্রমে লালিতপালিত হওয়া একজন সাধারণ মানুষ। যার মায়ের জন্য রয়েছে তীব্র আকুতি। কিন্তু তার মা এসেছিলো শ্লেটে। ম এর পাশে আকার দিয়ে হয়েছিলো তার মা। তার সাথে থাকা কার্তিকের মা কে পাওয়ার জন্য ভাগের ডাল,মাছ দিতো কিন্তু তবুও তার মাকে পাওয়া হয়না। মায়ের গল্প, মায়ের স্বপ্ন কিছুই তার শেষ হয়না।

এক সিনিয়র ডাক্তারের নামে রিপোর্ট করায় মানিকের পোস্টিং হল পাহাড়ে। পাহাড় নিরিবিলি বা শান্তিময় জায়গা হলেও তখন ছিলনা। কারন সময়টা আশির দশক। পাহাড়ে অবস্থা তখন বিপরীত। ভয়, উৎকণ্ঠা, আতঙ্ক বিরাজ করছে। খুন, হত্যা, জখম, অপহরণ, ধর্ষণ নিত্যনৈমিত্তিক ঘটনা। পাহাড়ি আর বাঙালির তখন বলতে গেলে যুদ্ধ চলছে। সরকারি কর্মকর্তাদের শাস্তি দিতো পাহাড়ে পোস্টিং দিয়ে। দুর্গম জীবন থেকে বাঁচলেও উগ্রপন্থী সংঘঠন থেকে বাঁচার উপায় ছিলোনা। মানিক গিয়ে পড়ে অন্য এক জীবন চক্রে। দিন যাচ্ছিলো মানিকের কিন্তু মায়ের জন্য তীব্র আকুতিতে যেন ঘি ঢাললো একটি চিঠি। কিন্তু ঠিকঠাক হলনা সবকিছু। মানিক কে অপহরণ করা হল। সেখানে মানিক দেখা পেলো সেই পাহাড় ,নীল পাহাড়ের।

এখানে যেন মানিক পাহাড় কে আরও আপন করে নিলো। পাহাড়ি কিন্তু আধুনিক মেয়ে ক্রাসিমা যাকে লোকে পাহাড়ের মেয়ে বলে ডাকে সে জায়গা করে নিলো মানিকের মনে, মংতো, উথাই বাচ্চা হারিয়ে পাগল প্রায়, খাংচাই ভালবাসার জন্য ত্যাগ স্বীকার করা এক মানুষ, দুঃখিনি উমে যে কিনা নিজের বাচ্চাকে বাচাতে মরিয়া, কাজাচাইয়ের আনুগত্য, থুইনপ্রু, এসব নিয়ে মানিকের কাটে দিন। কিন্তু মানিক যে পাহাড়ের মানুষ নয়, তাছাড়া তার সারাজীবন এর হাহাকার তারই বা কি হবে?

মনে দাগ কেটে যাবার মতন একটা বই। যখন পড়েছি যেন চোখের সামনেই দেখেছি। লেখকের আরেকটা বই পড়েছিলাম "একটি শাড়ি ও কামড়াঙ্গা বোমা" কিন্তু বইটা তেমন ভাল লাগেনি। কিন্তু এই বইটা হৃদয় ছুয়ে যাবে। প্রেম, ভালবাসা, দ্বন্দ্ব, বিশ্বাস, অবিশ্বাস, খুন, মৃত্যু, টিকে থাকার লড়াই সবকিছুই আছে। কিছু কিছু বই আছে যা দ্বিতীয় বার পড়তে খারাপ লাগে না নীল পাহাড় নিঃসন্দেহে সেরকম একটি বই। আপনার হাসি পাবে, মন প্রচণ্ড রকমের খারাপ হয়ে যাবে। লেখকের চমৎকার লেখনী। প্রতিটা শব্দ আর বাক্যগঠন সব সুন্দর ভাবে আছে। যত্নের সাথে গুছিয়ে সব করা হয়েছে। পড়ার সময় যেনো মিশে গেছিলাম পাহাড়েরর সাথে। বইটার যে লাইন টা পড়ে মন খারাপ হয়েছিল --" মা এসেছিলো শ্লেটে ম এর পরে আকার দিয়ে"।

"আমি তোকে আমার ডাল ভাত দিবো তুই তোকে আমার মা দিস" - কি চরম আকুতিই না লেখক ফুটিয়ে তুলেছেন এরমাধ্যমে। মানিক পাহাড়ের লোক নয় তবু সে পাহাড় ভালবেসে ফেলেছিলো কারন পাহাড় যে কাউকে দূরে সরিয়ে দেয় না সবাইকে আপন করে নেয়। তবে সত্যি বলতে খারাপ লেগেছে ক্রাসিমা আর মানিকের জন্য। আর ওই চিঠি তাতে কি লেখা ছিলো? যে মায়ের জন্য মানিকের তীব্র আকুতি সেই মায়ের খোঁজ কি পেলো মানিক? নাকি আজীবন কাকুতি নিয়ে বাঁঁচবে সে? আর উমের বাচ্চটা তারই কি হল? এসব কিছু জানতে পড়ে ফেলুন এই বইটি। পড়া হলে ভাল তো লাগবেই সেইসাথে বিষণ্ণতায় ছেয়ে যাবে মন। কে জানে হয়তো সেই পাহাড়ি মানুষগুলোর জন্যই।

বিদ্যানন্দ কে অশেষ ধন্যবাদ জানাই বইটি আবার রিপ্রিন্ট করার জন্য।

প্রচ্ছদ ভাল হয়েছে। তবে রিপ্রিন্টের প্রচ্ছদ এর চেয়ে আমার কাছে প্রথমবারের প্রচ্ছদ বেশি ভাল লেগেছে। হ্যাপি রিডিং!

লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ Wara Habiba

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: