Header Ads

বই রিভিউঃ The Diary of a Young Girl (অনুবাদ)

বই রিভিউঃ The Diary of a Young Girl (অনুবাদ)

বইঃ The Diary of a Young Girl (অনুবাদ)
লেখিকাঃ আনা ফ্র্যাংক

Epilogue


লঞ্চে আসছি পটুয়াখালী।জীবনে প্রথম একুশে বইমেলায় গিয়েছিলাম গত একুশে ফেব্রুয়ারিতে।মনে পড়ল ব্যাগের মধ্যে থাকা মেলায় কেনা বিশ্বসাহিত্যের এই 'the book you must read before you die'। বই পড়ার অভ্যাস নষ্ট করে ফেলেছি বছর দুয়েক হল।সুতরাং ফোন আর কেবিনের দরজা বন্ধ করে বইয়ের মলাট খুলে পড়তে শুরু করলাম।।

বই রিভিউঃ The Diary of a Young Girl (অনুবাদ)

রিভিউ


বইখোরদের কাছে এই বইকে নিয়ে নতুন কিছু বলার নাই।হলোকাস্টের সময় ১৪ বছরের তরুণী এনা ফ্রাংক এর আত্মগোপনে থাকা অবস্থায় লেখা ডায়েরী নিয়ে যুদ্ধের পর প্রকাশিত এই বই।বইয়ের পাতায় পাতায় আছে তরুণী হৃদয়ের না বলা কথা ;কখনও বা তার প্রতি মায়ের অবহেলার গল্প কিংবা শান্ত ছেলে পিটারের প্রতি এনার অবিশ্রান্ত আকর্ষণ।একই সাথে আছে আসছে অক্টোবরে আবার স্কুল শুরু করার আকুল ইচ্ছার কথা।

পাঠক মাত্রই জেনে পড়া শুরু করেন হতভাগা এই লেখকের জন্য শেষপর্যন্ত কি অপেক্ষা করছে।তাই বইটার প্রতিটা অক্ষরের সাথে সাথে এই মন খারাপ করা আবেগ কখনই উপেক্ষা করা সম্ভব না।তবুও একদম নিরপেক্ষভাবে বিচার করলেও অবাক হতে হয় কেমন করে মাত্র ১৪ বছরের একটা মেয়ে এত সুন্দর করে গুছিয়ে তার কথাগুলো বলতে পেরেছে!

সৌভাগ্য আমাদের,জার্মানরা Bergen-Belsen কনসানট্রেশন ক্যাম্পের চিমণিতে এনা ফ্রাংককে পোড়াতে পারেনি। ২০১৭ এর আজকের দিনে এসেও এনা ফ্রাংক আর তার হলদে পাতার ডায়েরী এখনো বড্ড বেশি জীবন্ত।

"Those who have courage and faith shall never perish in misery."
- Anne Frank(12 June,1929 - February,1945)

লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ আতিকুল ইসলাম

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: