Header Ads

নীহারিকা (Nebula) কী?

তারা ছাড়া আমাদের ব্রক্ষ্মান্ডের আর - একটি প্রধান উপাদান হলো নীহারিকা (Nebula)।
নীহারিকাগুলো হচ্ছে খুব লঘু বস্তুপিণ্ড। এগুলো গ্যাস - গঠিত, কিন্তু সাধারণত গ্যাসের মধ্যে কম বেশি পরিমাণে কঠিন বস্তুর সূক্ষ্ম সূক্ষ্ম কণা বিধৃত থাকে, যাদের 'ধূলি' (dust) বলা হয়। কখনও কখনও আবার এক বা একাধিক সম্পূর্ণ তারাও একটি নীহারিকার মধ্যে অবস্থান করে।

নীহারিকা (Nebula) কী?

অল্প কয়েকটি নীহারিকাকে অনুকূল অবস্থায়, দৃষ্টি তীক্ষ্ণ হলে, খালি চোখে আবছা অস্পষ্ট রূপে দেখা যায়। দূরবীন দিয়ে অবশ্য অনেক নীহারিকা দেখা যায়। এরা নানা আকার ও আকৃতির হতে পারে। দেখতে ছোট ছোট মেঘের টুকরোর মতো, তবে মেঘ যে নয় তা দেখেই বোঝা যায় -- বোঝা যায় যে, মেঘের তুলনায় অনেক বেশি দূরে আছে, অনেক লঘু, আকার - আকৃতির কোনও পরিবর্তন হচ্ছে না, আর মেঘেদের মতো ইতস্তত ভেসে বেড়াচ্ছে না বরং (তারাদের মতোই) আপেক্ষিক নিশ্চল -- শুধু রাতের প্রহরে প্রহরে ধীরেধীরে পূর্ব থেকে পশ্চিমে সরে সরে যাচ্ছে।

কতকগুলো নীহারিকাকে সরাসরি দেখা যায়। সেগুলো সব 'উজ্জ্বল নীহারিকা ' (Bright Nebula)। সেগুলো নিজস্ব অভ্যন্তরীণ কারণে বা আশপাশের তারাদের বিকিরণের প্রভাবে উজ্জ্বল।
কতকগুলো আবার আছে ' অনুজ্জ্বল নীহারিকা ' (Dark Nebula)। এদের সরাসরি দেখা যায় না, দেখা যায় দৃষ্টির প্রতিবন্ধক হিসাবে।

সুপরিচিত কালপুরুষ মন্ডলের মধ্যে উভয় শ্রেণীর নীহারিকা আছে। আকারে খুব বড় একটি উজ্জ্বল নীহারিকা আছে, নাম ' কালপুরুষের বৃহৎ নীহারিকা ' (the Great Nebula of Orion) ; আর, দেখতে ঘোড়ার মাথার মতো অনুজ্জ্বল একটি আছে, নাম ' অশ্বমুন্ড নীহারিকা ' ( Horse - head Nebula)।
কালপুরুষের বৃহৎ নীহারিকা সর্বাধিক বিস্তৃতি হচ্ছে 20 আলোকবর্ষ মতো। কিন্তু এটির ভর অবিশ্বাস্য রকমের কম - এত কম যে, এর ঘনত্ব হচ্ছে প্রতি ঘন সেন্টিমিটারে 10^-17 গ্রামের মতো ; অর্থাৎ পৃথিবীর পরীক্ষাগারে বিজ্ঞানীরা লঘুতম যে বস্তুশূন্যতা (vacuum)সৃষ্টি করতে পারেন, নীহারিকাটির ঘনত্ব তারও 10 লক্ষ ভাগের এক ভাগ মাত্র। এই নীহারিকাটিকে খুব আবছা আবছা ভাবে খালি চোখে দেখা যেতে পারে, আছে কালপুরুষের কোমরবন্ধের একটু দক্ষিণে।

খালি চোখে দেখা যায় এমন একটি অনুজ্জ্বল নীহারিকা আছে দক্ষিণ গোলার্ধের আকাশে ' ক্রাকস ' (Crux) বা ' দক্ষিণের ক্রশ ' ( the Southern Cross) মন্ডলের মধ্যে। সে - এক দৃষ্টি আকর্ষক বস্তু -- আকাশের ঝিকমিকে একটি অঞ্চল থেকে খানিকটা জায়গা যেন কালো কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। নীহারিকাটির নাম ' অঙ্গারাধার নীহারিকা ' (Coal - sack Nebula)।

লেখক পরিচিতি
লিখেছেনঃ জ্যোতির্বিদ্যা ও সৃষ্টিতত্ত্ব পেইজ

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: