Header Ads

বই রিভিউঃ মানুষের গল্প (স্যাপিয়েন্স আ ব্রিফ হিস্টোরী অফ হিউম্যানকাইন্ড)

বই রিভিউঃ মানুষের গল্প (স্যাপিয়েন্স আ ব্রিফ হিস্টোরী অফ হিউম্যানকাইন্ড)

বই : মানুষের গল্প (স্যাপিয়েন্স আ ব্রিফ হিস্টোরী অফ হিউম্যানকাইন্ড)
লেখক : ইউভাল নোয়া হারিরি
রূপান্তর : আশফাক আহমেদ
প্রকাশক : ইস্টিশন(ইবুক)
পৃষ্ঠা সংখ্যা : ২৫২

পড়ছিলাম আলেকজেন্ডার বেলায়েভের প্রফেসর ডয়েলের মস্তক। হাতের কাছে ছিলো অতি প্রিয় লেখক ইয়স্তেন গার্ডারের মায়া। পড়ার জন্য মরে যাচ্ছিলাম। ফেসবুক নিউজফিডে হঠাৎ বইটি নিয়ে লেখা একটি স্ট্যাটাস আসলো। এই বইটিকে নিয়ে লেখা অতি চমৎকার রিভিউ। কমেন্টে দেখি বইটা নিয়ে চরম উচ্ছাস। লিঙ্ক পাওয়া মাত্রই ডাইনলোড করে পড়া শুরু করে দিলাম। ঘুমে ভেঙ্গে যাচ্ছিলাম। এর ভিতর সারা রাত জেগে বইটা শেষ করলাম।

মানব বিকাশের ইতিহাস, সভ্যতার ইতিহাস মানে শোষণের ইতিহাস, অনিয়ম, অন্যায়ের ইতিহাস। ইতিহাসের এমন গতি, এমন বিকাশ যা কখনো কোন সূত্র মেনে হয় নি। সংক্ষেপে ইতিহাস, ধর্মতত্ত্ব, মিথ, অর্থনীতি, বায়োটেকনোলজি প্রায় সব ক্ষেত্র নিয়েই আলোচনা করা হয়েছে।

ভাষাটা একদম ঝরঝরে, সহজবোধ্য। আমার ফিলোসফির সাথে বইয়ের অনেক অংশই যায় না। তারপরও বইটা প্রিয় বইয়ের লিস্টে থাকবে। অনেক অংশই কোটেশন করে রাখার মত। চিন্তা ভাবনা স্টিমুলেট করার জন্য বইটা দারুণ।


লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ সাইমা জামান তিশা

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: