Header Ads

বই রিভিউঃ এক গ্রাম্য ডাক্তার (কিছু ছোটো কাহিনী)

বই রিভিউঃ এক গ্রাম্য ডাক্তার (কিছু ছোটো কাহিনী)

বই : এক গ্রাম্য চিকিৎসক (কিছু ছোট কাহিনী)
লেখক : ফ্রানৎস কাফকা
অনুবাদ : মাসরুর আরেফিন
প্রকাশনী : পাঠক সমাবেশ
পৃষ্ঠা সংখ্যা : ১৫৬
মুদ্রিত মূল্য : ৩৯৫/-

কাফকা-সাহিত্যের "নিয়তি বা সম্ভবত এই লেখাগুলোর মহত্ত্ব এটাই যে এগুলো তুলে ধরে সবকিছু, কিন্তু নিশ্চিত করে না কিছুই" -আলব্যের কাম্যু

বলা হয়ে থাকে বিংশ শতাব্দী পেরিয়ে একবিংশ শতাব্দীতেও তার মত করে আর কোন লেখককে নিয়ে এতটা গবেষণা হয় নি। উইলিয়াম শেক্সপিয়রের পরে আর কোন লেখককে নিয়ে এতটা গবেষণা হয় নি, যতটা কাফকাকে নিয়ে হয়েছে। হবে নাই বা কেন! লেখাগুলো যে অতিপ্রাসঙ্গিক, বিমূর্ত, অস্তিত্বশীল একই সাথে রূপক, উপসংহারহীন। তিনি সচেতনভাবে মূল ভাবার্থকে লুকিয়ে লিখেছেন দর্শন, ইতিহাস, ধর্ম, রাজনীতি থেকে নেয়া উপাদানের আড়ালে। অক্সফোর্ড ডিকশনারি অব ইংলিশ 'কাফকায়েস্ক' এর অর্থে বলেছে, "...বিভ্রান্তিকর ও দু:স্বপ্নময় বাস্তবতা যেখানে ব্যক্তিকে ধরে নেওয়া হয় নি:সঙ্গ, হতবুদ্ধি, এবং হুমকি-পীড়িত হিসেবে"।

১৪ টি ছোট গল্পের সংকলন। কাফকার জীবদ্দশায় প্রকাশিত এটি ষষ্ঠ বই। সবগুলো গল্পই রূপক আর ফ্যান্টাসির মিশেলে লেখা। কেমন যেন দুর্ভেদ্য, অসম্পূর্ণ। অনেকটা এই সময়কার ফেসবুক স্টাটাসের মত। তবে কোনভাবেই বোরিং না। সরল স্বীকারোক্তি - আমি গল্পগুলো পড়ে কোনভাবেই অর্থ উদ্ধার করতে পারছিলাম না। এক লেখা বারবার পড়ার মত ধৈর্য্যশীল পাঠকও আমি না। তবে কাজটা সহজ করে দিয়েছেন অনুবাদ নিজেই। চমৎকার পাঠ পর্যালোচনায় সবগুলো গল্পের গবেষণামূলক রিভিউ দিয়েছেন। বইয়ের ভূমিকা, পরিশিষ্ট সবই দারুণ। ফ্রানৎস কাফকার কালপঞ্জী, পারিবারিক ফটোগ্রাফ, হাতের লেখাও পাওয়া যাবে বইতে।

বইটি অনুবাদকের দীর্ঘ বাইশ বছরের ব্যক্তিগত গবেষণার ফল। অনুবাদের স্বার্থে তিনি কাফকার শহর প্রাগের অলিগলি ঘুরে দেখেছেন। প্রাগের বিখ্যাত 'ফ্রানৎস কাফকা সোসাইটি'র একজন সদস্য তিনি। পৃষ্ঠা, বাইন্ডিং, উপস্থাপনা সব মিলিয়ে দারুণ। তবে বইয়ের মূল যে উপাদান ১৪ টি ছোটগল্প, সেগুলোই জটিল!

লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ সাইমা জামান তিশা

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: