Header Ads

বই রিভিউঃ শরণাগত

বই রিভিউঃ শরণাগত

বই : শরণাগত
লেখক : সমরেশ মজুমদার
ধরণ : ঐতিহাসিক ফিকশন
পৃষ্ঠা সংখ্যা : ১২৮

ঐতিহাসিক ফিকশনে বরাবরই দুর্বলতা। বইটার দারুণ রিভিউ পেয়ে না পড়ে থাকতে পারলাম না। নায়িকার নামের সাথে যে আমার নামে মিল আছে।

কাহিনীর সময়কাল গৌতমবুদ্ধের মহানির্বাণলাভের দুইশত বছর পরবর্তী সময়ের। প্রাচীন ভারতীয় মগধ রাজ্য। বুদ্ধার দর্শন ভীষণভাবে আলোচিত, সমাদৃত। সে সময়ে অশিষ্ট, দুর্বিনীত সন্তানদের রেখে আসা হত গভীর অরণ্যের কোন বিশুদ্ধিকরণ আশ্রমে। এমন একটি আশ্রমে রেখে আসা হয় শল্যচিকিৎসের মা হারা কন্যা তিষ্যাকে। দেখা পায় শুদ্ধ হতে আসা এক দুর্বিনীত রাজপুত্রের।

রাজপুত্র সুদর্শন, সে যেন শিয়ালের মত ধূর্ত, সাপের মত শয়তান, সিংহের মত শক্তিশালী। সর্বগ্রাসী প্রেমে দিশেহারা তিষ্যা আসন্ন ক্ষতির কথা ভেবেও রাজপুত্রের শুশ্রূষা করতে অগ্রসর হয়।

আশ্রমাধ্যক্ষ পীড়াপীড়ি করলেও রাজপুত্র তিষ্যাকে বিবাহ করতে নারাজ সাধারণ ঘরের মেয়ে হওয়ায়। তিষ্যা আরো একবার লুন্ঠিত হয় মগধের অত্যাচারী, দুশ্চরিত্র সম্রাটের দ্বারা। পরবর্তী ত্রিশ বছর তিষ্যা আশ্রমে ব্রক্ষ্মাচারী হয়েই তপস্যা করে কাটায়। তার সমগ্র প্রতিক্ষা রাজপুত্রের দেখা একদিন পাবে। তিষ্যার বৃদ্ধ পিতা এবার দায়গ্রস্ত হতে চায়, সে চায় কন্যা সংসারী হোক। শেষ জীবনে জরাগ্রস্ত মগধ সম্রাট তার যৌবনের কৃতকর্মের প্রায়শ্চিত্ত হিসেবে তিষ্যাকে স্ত্রীর মর্যাদা দিতে চায়। পিতাকে দায়মুক্ত করতে অনিচ্ছায় শর্ত সাপেক্ষে প্রাসাদ অভিমুখে রওনা হয় তিষ্যা।

তার সমগ্র চেতনা জুড়ে এখনো রাজপুত্র। উৎসবের রাতে দেখা পায় রাজপুত্রের। সে এখন বিবাহিত, বুদ্ধের উপাসক। স্বয়ং মগদ রাজের রাজপুত্র। তিষ্যার এই নিষিদ্ধ আকুতি ধর্ম সইবে না, সমাজ সইবে না। কিন্তু সে যে কোন মূল্যে রাজপুত্রকে চায়, জীবনদিতেও দ্বিধা নেই। সম্রাটের বিরুদ্ধ আচরণে তিষ্যাকে প্রভাবিত করে মন্ত্রী খল্লাতক, তিষ্যার কাছাকাছি আসতে মরিয়া সিংহাসনের নিকটতম উত্তরাধিকারী সম্রাটের কনিষ্ঠ ভাই বীতশোক। বুদ্ধের অনুসারীরা চায় তিষ্যার শাস্তি।

অপাতদৃষ্টিতে মনে হতে পারে কোন দুশ্চরিত্রা নারীর কাহিনী। তিষ্যা সময়ের চেয়ে অগ্রণী, সাহসী কোন নারী। নিয়তি যার জীবনে ছারখার করে দিয়েছে। ঐতিহাসিক ভাবগাম্ভীর্য বজায় রাখতে বইটা খটমটে ভাষায় লেখা। অশ্লীল বাস্তবতা হলেও সে সময়কে বোঝার জন্য বইটা খারাপ না।

লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ সাইমা জাহান তিশা

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: