Header Ads

বই রিভিউঃ আমার কর্ণফুলী

বই রিভিউঃ আমার কর্ণফুলী

বইঃ আমার কর্ণফুলী
লেখকঃ হরিশংকর জলদাস
পৃষ্ঠাঃ ১২০
মুল্যঃ ২৫০ (গায়ের দাম)
প্রকাশনীঃ বাতিঘর

হরিশংকর জলদাস অনেকের মত আমার কাছেও নতুন নাম। নতুন কোন লেখকের বই পড়তে গেলেই মনে হয় টাকা আর সময় বৃথা যাবে নাতো?

যাই হোক দোটানা নিয়ে শুরু করলাম। এটা মুলত লেখকের আত্নজীবনীমুলক লেখা। ভিন্ন স্বাদে লেখা এই লেখকের জন্ম চট্টগ্রামের কোন এক জেলেপল্লীতে, এক নিচু জেলে ঘরে।

সমুদ্রপাড়ে লেখকের জন্ম হলেও তিনি ছিলেন কর্ণফুলীর বাসিন্দা। সেই কর্ণফুলী নদীর প্রেমে মন্ত্রমুগ্ধ লেখক যেভাবে নদীর সৌন্দর্যরূপ আর গতিময়তা দান করেছেন তাতে অনেকেই হয়ত সেই নদী পাড়েই পরের জন্মে জন্মাইতে চাইবেন। মনে হতে পারে নদীর কলধ্বনি যেন নিজের কানে কল কল স্বরে বয়ে যাচ্ছে। আবার সেই কর্ণফুলী'র জেলে জীবনের প্রতিনিয়ত সংগ্রাম আর বেচে থাকার লড়াইয়ে আপনার কোমল হৃদয় ঝলসেও যাবে। নদী আর বঙোপসাগরই হচ্ছে এই সব জেলেপল্লীর জীবন ও জীবিকা। এমনই এক জেলে পরিবারের বর্ননাই লেখকের নিজের জীবন।

কৈশরে হরিশংকর বাবা যুধিষ্ঠিরের সাথে মাছ ধরতেন আবার মাছ বিক্রিও করতেন। হরিশংকর প্রায় ত্রিশ বছর সমুদ্রে মাছ ধরেছেন তার বাবার সাথে। দিনে কলেজে মাস্টারি করতেন আর রাতে নৌকা আর বিহিন্দিজাল নিয়ে বেড়িয়ে পরতেন সমুদ্রের নীল জলে। সমুদ্রে জাল পেতে না ঘুমিয়ে কখনো জ্যোৎস্না মেখেছেন কখনো কখনো বা বিদ্যুৎ চমকানো কালো অন্ধকারে আকাশসম ঢেউর সাথে যুদ্ধে নেমেছেন। দুই রুপই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন নিজের জীবন অভিধান থেকে।
কয়েকটি অধ্যায়ে এই বইটি বিভক্ত, যেমন- আমার কর্ণফুলী, সমুদ্র এখনো আমায় কাছে টানে, এক টাকা, যুধিষ্ঠিরের জুয়া খেলা, প্রতিশ্রুতি ইত্যাদি।

বারবার বর্ণবাদীদের কাছে অপমানিত হয়ে প্রায় বুড়ো বয়সে কলম হাতে নিয়েছেন হরিশংকর জলদাস। সংগ্রামী জীবনের বর্ণনায় চলে এসেছে তৎকালীন জেলে সমাজ আর চট্রগ্রামের কথা।এসেছে সমুদ্রপাড়ের মুক্তিযুদ্ধের ইতিহাসের কথা।

সমাজের সবচেয়ে নিচু শ্রেণীর এক পল্লীতে নিজের শোচনীয় জীবন তিনি বলে গেছেন গড়গড় করে। সব মিলিয়ে লেখক নিজেকে ছোট করেই যেন বড় হয়ে উঠেছেন ব্যক্তিসত্তায়।

বইয়ে অনেকবার বলেছেন রামসুন্দর বসাক প্রনীত বাল্যশিক্ষা বইয়ের কথা। যা থেকে তিনি শুধু বাল্যকাল নয় সারাজীবনের জন্য শিক্ষা ও দর্শন পেয়েছেন।

লেখক বলেছেন "রামসুন্দর বসাক প্রনীত বাল্যশিক্ষা বইটি আমার কাছে শুধু বই নয়, মহাগ্রন্থ"।

জলদাসের আমার কর্ণফুলী পড়ার জন্য সাজেশন রইল। প্রকৃতি, জীবন আর কিছু দর্শন পাবেন লেখকের জীবনী থেকে। এক বসাতেই শেষ করেছি।

লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ Chowdhury Sazu

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: