Header Ads

বই রিভিউঃ কিচেন অফ দ্য গ্রেট মিডওয়েস্ট

বুক রিভিউঃ কিচেন অফ দ্য গ্রেট মিডওয়েস্ট

বইঃ কিচেন অফ দ্য গ্রেট মিডওয়েস্ট
লেখকঃ জে. রায়ান স্ট্রাড্যাল

যতদূর মনে পড়ে আমার প্রথম রান্না করা খাবার ছিলো নুডুলস ডিম দিয়ে। টেস্ট কেমন ছিলো সেটা মনে নেই কিন্তু খারাপ হয়নি হয়ত। এরপর থেকে টুকটাক রান্নাবান্না চলত, তবে সেটা মা বাসার বাইরে বা লেট নাইট স্ন্যাক্সের জন্য। সবাই শুনলে হয়ত হাসবে, চান্স পেলে সিদ্দিকা আপার বই ঘাঁটাঘাঁটি করতে কিন্তু ভালই লাগে। আর টিভিতে বিভিন্ন কুকিং শো ত আছেই। নিজের হাতে বানানো কিছু খাওয়ার মধ্যে অন্য রকম আনন্দ আছে।

বইয়ের রিভিউয়ে খাবার নিয়ে পোস্ট? অফ টপিক এলার্ট!! টিং টিং টিং...

আচ্ছা আচ্ছা, টপিকে আসি...

জে. রায়ান স্ট্রাড্যাল এর বই ‘কিচেন অফ দ্য গ্রেট মিডওয়েস্ট’। প্রিয় বইপোকা বন্ধু মিমের সাজেশনে এই বই ধরা। কভার টা বেশ মজার ছিলো। প্রথম দর্শনের মনে হয়েছিল রোমান্টিক কুকবুক টাইপ বা সেফের প্রেম কাহিনি হবে কিছু একটা। সত্যি বলতে আগ্রহ যে অনেক ছিলো সেটা কিন্তু না। মিমের অত্যাচার থেকে মুক্তি পাওয়ার জন্যই পড়া শুরু করা। খুব ভাল ছিলো। কনটেম্পোরারি নভেল জনারের জন্য বেশ ভাল বই। বইয়ের প্রিভিউ থেকে কিছু লাইন মেরে দেই। লার্স থরভাল্ড এর স্ত্রী সিনথিয়া যখন একজন হ্যান্ডসাম, ড্যাসিং ওয়াইন সোমালিয়ের প্রেমে পড়ে যায় তখন তাদের ছোট বাচ্চা ইভাকে সামলানোর পুরো দায়িত্ব এসে পড়ে লার্সের ঘাড়ে। লার্স সিদ্ধান্ত নেয় খাবারের প্রতি ওর ভালবাসা, ও ইভার মধ্যে দিয়ে যাবে এবং শুরুতেই Puréed pork shoulder! বয়স বাড়ার সাথে সাথে ইভা তার ভালোবাসা খুঁজে পায় খাবারের স্বাদে, গন্ধে। Scandinavian lutefisk থেকে Hydroponic chocolate habaneros পর্যন্ত, প্রতিটা উপাদান ইভার জার্নিকে রিপ্রেজেন্ট করে। মিনাসোটার সাধারণ ইভা থেকে আমেরিকার লেজেন্ডারি ব্যাড গার্ল সেফ, সিক্রেট পপ-আপ সাপার ক্লাবের প্রতিষ্ঠাতা ইভা।

অনেক দিন রিভিউ লেখা হয়না। বই পড়া হলেও অলসতার কারনে হয় না আরকি... তাই আর বেশি কথা না বলে গুরুত্বপূর্ণ পয়েন্টে আসি।

কেন এই বই পড়বেন বা বইয়ের কিছু ভাল দিকঃ

  • বেশ মজার মজার কিছু রান্নার রেসিপি আছে। ট্রাই করতে পারেন। আমিও একটা বানিয়েছি। ফুড ব্যাংকে পোস্ট আছে, দেখে নিবেন।
  • গল্পে সেই লেভেলের কিছু টুইস্ট আছে। মাথা একেবারে ৩৬০ ডিগ্রী না ঘুরলেও ১২০-৩০ ডিগ্রী হবে, সিওর!
  • কিভাবে সফল হওয়া যায়? উন্নতি করা যায়? বিয়ে করা যায়?...এই টাইপের বই না পড়ে এই বইটা পড়তে পারেন। ইভার সফলতার জার্নিটা অনেক বেশি ইন্সপায়ারিং।

কেন এই বই পড়বেন না বা বইয়ের কিছু খারাপ দিকঃ

  • তুলনামূলক ভাবে বইটা একটু স্লো রিডিং স্টাইলের। ফাস্ট রিডার’রা বই পড়ার আগে ভাল না লাগলে 'রিভিউয়ার দায়ী নহে’ কথাটা মনে করে নিবেন।
  • রান্নার রেসিপি বা বর্ণনা শুনে পেটে ইঁদুর দৌড়াদৌড়ি করলে সেই ‘রিভিউয়ার দায়ী নহে’ কথাটি স্মরণে রাখবেন। প্রতিকার হিসাবে কিছু খাবার বা গরিবের বন্ধু এনার্জি প্লাস পিয়ে বসতে পারেন।
  • স্পয়লার এলার্ট!! বইয়ের এন্ডিংটা ভাল লাগে নাই। লেখকের পুসি চাই!


লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ Ashkin Ayub

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: