Header Ads

বই রিভিউঃ দ্য লস্ট ওয়ার্ল্ড

বই রিভিউঃ দ্য লস্ট ওয়ার্ল্ড

বইঃ দ্য লস্ট ওয়ার্ল্ড 
লেখকঃ স্যার আর্থার কোনান ডয়েল

স্যার কোনান ডয়েলের প্রফেসর চ্যালেঞ্জার সমগ্রের সেরা বই দ্য লস্ট ওয়ার্ল্ড পড়ে ফেললাম । একটা অসাধারণ বই । সত্যিই অসাধারণ । প্রতিটা দিক থেকেই । শুধু উপন্যাসের প্লটটাই না ভিতরের বিভিন্ন বর্ণনা , উদ্দ্যেশ্য বর্জিত ঘটনা এবং একেক সময় একেক দিকে চালনা করা সবগুলোই ছিল দারূণ ।
বিশেষ করে লর্ড জন রুক্সটন এর ভূমিকার কথা না বললেই নয় । কিংবা তার ভাষ্যে ইয়াং ফেলা মাই ল্যাড তথা মি: ম্যালন আরো স্পষ্ট করে বললে উপন্যাসের বর্ণনাকারকের অসাধারণ বর্ণনা এবং জর্জ এডওয়ার্ড চ্যালেঞ্জার ও প্রফেসর সামার্লীর তর্ক এবং সর্বপরি স্যার আর্থার কোনান ডয়েলের এত নিখুত ভাবে প্রতিটা চরিত্রকে চালান , ঘটনা বিন্যাস এবং বিশেষত বর্ণনা এবং শেষে ইয়াং ফেলা মাই ল্যাডের এই অভিযানের যাওয়ার অন্যতম মুখ্য উদ্দেশ্য ব্যাহত হওয়া অর্থাৎ গ্ল্যাডিসকে না পাওয়া (যার নামে মি: ম্যালন একটা হ্রদের নামকরণ করেছেন ) এবং এবং সমাপ্তিতে দুই লাখ পাউন্ডের হীরা ভাগাভাগি করে নেয়ার সিদ্ধান্তের পর আবার অভিযানে বের হওয়ার পরিকল্পনা এক কথায় স্যার কোনান ডয়েলের অপূর্ব সৃষ্টি দ্য লস্ট ওয়ার্ল্ড ।

বইটা যেহেতু স্যার ডয়েলের তাই আমি আগেই ধারণা করেছিলাম বইটার লেখনীর স্টাইল হবে আমার মনের মত। শার্লক হোমস পড়েই তার স্টাইল সম্পর্কে ধারণা পাওয়া যায় । এই বইটা পড়ে তিনি আমার আরোও প্রিয় হলেন ।

আমি রিভিউ দিতে ভাল পারিনা । তবুও এটা একটু লিখি...

প্রানীতত্ত্ববিজ্ঞানের প্রফেসর চ্যালেঞ্জার সম্প্রতি একটা বিস্ময়কর অভিযানে গিয়েছিলেন যেখানে তিনি প্রাগঐতিহাসিক যুগের প্রানীর অস্তিত্ব পান । অবশ্য তার অভিযানটা ছিল অসম্পূর্ণ । কিন্তু ফিরে আসার পর বহির্বিশ্বে তার অভিযানের হাল্কা বর্ণনাই তাকে জনসম্মুখে পাগল প্রমাণিত করতে যথেষ্ট । ঘটনা চক্রে মি:ম্যালন যিনি একজন সাংবাদিক এবং এই উপন্যাসের বর্ণানাকারক তিনি প্রফেসরের সাথে সাক্ষাৎ লাভ করেন এবং তার বর্ণনা শুনে অভিভূত হয়ে সেদিন প্রফেসরের একটা বক্তৃতা শুনতে একটা সেমিনারে যেতে আগ্রহী হন । এবং সেখানেই এক পর্যায়ে প্রফেসরের বক্তৃতার সময় তিনজন , প্রফেসর সামার্লী , লর্ড জন রুক্সটন ও মি ম্যালন সেই জগতে যেতে রাজি হন । যাত্রা শুরু হয় এবং এক পর্যায়ে প্রফেসর চ্যালেঞ্জার তাদের সাথে যোগদান করেন এবং অভিযানের শেষে প্রফেসর চ্যালেঞ্জারই যে বিজয়ী তা প্রমাণিত হয় । একটা অসাধারণ অভিযান এবং সেখানে বিভিন্ন প্রাণীর সাক্ষাৎ লাভে দুই প্রফেসরের সীমাহীন আনন্দ এবং শেষ পর্যায়ে লন্ডনে ফিরে প্রফেসর চ্যালেঞ্জারের নিজেকে এবং তার দলকে সঠিক প্রমাণের জন্য একটা অসাধারণ পরিকল্পনা , সত্যিই দারূণ ।

বইটা সত্যিই পড়ার মত এবং যারা এখনো পড়েননি তাদের এটা খুব তাড়াতাড়ি পড়ে ফেলা উচিৎ ।

লেখক পরিচিতিঃ
লিখেছেনঃ তানভীর আহমেদ আকাশ

এমন আরও বইয়ের নিয়মিত রিভিউ পেতে EduQuarks এর সাথেই থাকুন। প্রতি সপ্তাহের শনি এবং মঙ্গলবারে আমাদের বুক রিভিউ সিরিজের লিখা পাবলিশ হয়ে থাকে। আমাদের সাথে যুক্ত থাকতে যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে ও লাইক দিয়ে রাখুন ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: