Header Ads

বই রিভিউঃ The Stranger

বই রিভিউঃ The Stranger

The Stranger by Harlan Coben
Genre : Drama, Thriller

"আপনার স্ত্রী প্রেগনেন্সি নিয়ে মিথ্যে বলেছেন আপনাকে"

কয়েকটি মাত্র কথা। এবং সূচনা হল এক থ্রিল রাইডের।

হার্লান কোবেনের কোনো লেখাই আগে পড়া হয়নি। নিউ ইয়র্ক বেস্ট সেলার লিস্ট ঘাঁটতে ঘাঁটতে, একদম র‍্যান্ডমলিই, বইটা শুরু করলাম।

খুব সংক্ষেপে বললে এই গল্প " Where 'Mr. Robot' meets 'Gone Girl' ". কেন্দ্রে রয়েছে এক Secret Revealer, হ্যাকিংয়ের মাধ্যমে সে মানুষের গভীর, গোপন ইনফরমেশন জেনে সেসব সম্বন্ধে তাঁদের কাছের লোকজনদের সাবধান করে। তো তার কাছেই এক সুন্দর স্বর্ণালি সন্ধ্যেয় Adam জানতে পারেন যে তাঁর স্ত্রী Corinne বছর কয়েক আগে প্রেগনেন্সি ফেক করেছিলেন,--- আদপে তিনি প্রেগন্যান্ট ছিলেনই না!

কিন্তু কেন...কেন এই মিথ্যা বলা? আর এই "স্ট্রেঞ্জার"ই বা তাঁকে এসব বলছে কেন?

এরকমই দুর্দান্ত একটা সূচনা সত্ত্বেও গল্প লক্ষ্যণীয়ভাবে স্লো হয়ে যায় কয়েক চ্যাপ্টার এগোতে না এগোতেই, মূলত চ্যাপ্টার ১৩এর পর টানটান খেলাটা শুরু হয়। সাথে রয়েছে অসাধারণ হিউমারাস ওয়ান/টু লাইনারের মিশেল (বিশেষত যখন Adam স্ট্রেঞ্জারের কথাটা কনফার্ম করতে যান সেই সময়)।

অথচ যার নামে এই উপন্যাস, সমস্ত গণ্ডগোলের ভরকেন্দ্রে দাঁড়িয়ে আছেন যিনি, সেই " স্ট্রেঞ্জার " কেই সেভাবে পাওয়া গেল না উপন্যাসে। লোকেদের কাছে তাদের পরিজনের গুপ্তকথা ফাঁস করে দেওয়া ছাড়া গোটা কাহিনীতে স্ট্রেঞ্জারের উপস্থিতি চোখে পড়ার মতো কম। আসলে শুরু থেকেই Corinne এর উপর যে ফোকাসটা পড়েছে ( এবং যে কারণে পড়েছে ) সেটা এতই জোরালো ছিল যে অন্যান্য চরিত্ররা তুলনায় গৌণ হয়ে পড়েছে।

চরিত্রের প্রসঙ্গে বলতেই হয় দু'জন এমন চরিত্রের কথা যারা প্রয়োজনের তুলনায় গুরুত্ব পেয়েছে অনেক বেশি আর কাহিনী অহেতুক স্লো করেছে ---- Thomas আর Ryan, Adam এর দুই ছেলে। গোটা গল্পে শুধুমাত্র ' একটা ' পয়েন্ট [ স্পয়েল হয়ে যাবে বলে বললাম না ] ছাড়া আর কোথাও দু'জনের কেউই হেল্প করেনি,--- মা কেন আপসেট, বাবা-মায়ের সমস্যাটা কী এসবই জিগ্যেস করে গেছে শুধু।
কোবেন এই লেখাকে ' Domestic Thriller ' গোত্রে ফেলেছেন বলেই অন্দরমহলের চালচিত্র এত প্রকট উপন্যাসে। সেটা আরেকটু কম হলেই ভালো হত।

শেষের ট্যুইষ্ট একেবারেই আনএক্সপেক্টেড। তবে উপন্যাস শেষ করেও যেন বেশ কিছু প্রশ্ন থেকে যায়। সিক্যুয়েলের ভালো সুযোগ রেখে দিয়েছেন কোবেইন।

সবমিলিয়ে, ৭.৫/১০ দেব " The Stranger " কে। অবশ্যই রেকমেণ্ডেড।

লিখাটি ভালো লেগে থাকলে সোশ্যাল নেটওয়ার্কে এবং নিজের বন্ধুদের সাথে শেয়ার করুন। নিয়মিত এমন লিখা পেতে EduQuarks এর সাথেই থাকুন। যুক্ত হোন আমাদের ফেসবুক গ্রুপে এবং ফেসবুক পেইজে। সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

No comments: